এবার চিনের কড়া সমালোচনা করলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ-ও। শুক্রবার ভারতের ৭৪তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার শ্রদ্ধা জানালেন গত জুন মাসে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা এলাকায় চিনা সেনাবাহিনীর বিরুদ্ধে হিংসাত্মক সংঘর্ষে শহিদ হওয়া ২০ জন ভারতীয় সেনা জওয়ান-কে। আর সেই সময়ই নাম না করে কড়া সমালোচনা করলেন বেজিং-এর সম্প্রসারণবাদী মনোভাবের।  

কোভিড মহামারির কথা উল্লেখ করে রামনাথ কোভিন্দ বলেন, মানবতার সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ যখন উপস্থিত, সেই সময় বিশ্ব-সম্প্রদায়ের একসঙ্গে লড়াই করা দরকার ছিল। কিন্তু, ভারতের কিছু প্রতিবেশী সেই সময় তাদের সম্প্রসারণবাদী অপকর্ম চালানোর চেষ্টা করেছে। সেই বর্বর আক্রমণে শহিদ হওয়া জওয়ানদের 'ভারত মাতার যোগ্য পুত্র' বলেছেন ভারতের সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডার।

গত জুন মাসে গালওয়ান উপত্যকার ঘটনার পরপরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিনকে ভারতের সংযমকে দুর্বলতা হিসাবে না দেখার জন্য সতর্ক করেছিলেন। এদিন একই সুরে রাষ্ট্রপতি বলেন, যুদ্ধে ভারতীয় সেনাদের সাহসিকতা প্রমাণ করেছে যে, ভারত শান্তিতে বিশ্বাসী। কিন্তু,  কেউ আগ্রাসনের চেষ্টা করলে, তাদের ব্যক্তিকে উপযুক্ত প্রতিক্রিয়া জানাতেও সক্ষম ।