Asianet News BanglaAsianet News Bangla

ভারতের রাষ্ট্রপতি নির্বাচন ১৮ জুলাই, ভোট গণনা ২১ জুলাই, ঘোষণা নির্বাচন কমিশনের

৫ বছরের সময়কাল শেষ হচ্ছে দেশের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। ফলে পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের একটা আয়োজন চলছিল। অবশেষে বৃহস্পতিবার রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। 
 

Presidential Election In India will be Happened 18 July and 21 July is counting, Says EC anbdc
Author
Kolkata, First Published Jun 9, 2022, 3:41 PM IST

৫ বছরের মেয়াদকাল থাকে একজন রাষ্ট্রপতির। সেদিক থেকে দেখলে বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদকাল শেষ হতে চলেছে। আর এই মেয়াদকাল শেষ হচ্ছে চলতি বছরের ২৪ জুলাই। সুতরাং তার আগেই নয়া রাষ্ট্রপতি নির্বাচন জরুরি। আর সেই কারণে নতুন রাষ্ট্রপতিকে নির্বাচনের জন্য ভোটের দিন ঘোষণা করে দিল নির্বাচন কমিশন। বৃহস্পতিবার নির্বাচন কমিশন যে দিনক্ষণ ঘোষণা করেছে তাতে রাষ্ট্রপতি নির্বাচিত করতে ভোটগ্রহণ হবে ১৮ জুলাই। আর ভোটের গণনা হবে ২১ জুলাই। তবে, এই ভোটে দেশের মানুষ প্রত্যক্ষভাবে অংশ নেবেন না। তাঁদের হয়ে নির্বাচিত জনপ্রতিনিধিরা রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেবেন এবং এই ভোটের দ্বারা বেছে নেওয়া হবে দেশের ১৬ তম প্রেসিডেন্টকে। 

এবারের রাষ্ট্রপতি নির্বাচনে মোট ৪৮০৯ জন জনপ্রতিনিধি অংশ নেবেন। এর মধ্যে যেমন পার্লামেন্টের দুই কক্ষের সাংসদরা রয়েছেন তেমনি বিভিন্ন প্রাদেশিক বিধানসভার জনপ্রতিনিধিরাও রয়েছেন। রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার জন্য নিজ দলের নির্বাচিত জনপ্রতিনিধিদের কোনওভাবেই চাপ দেওয়া বা হুইপ জারি করা যাবে না বলে জানিয়ে দিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। 

Follow Us:
Download App:
  • android
  • ios