সোমবার ভারতীয় জন সংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়-এর ১১৯তম জন্মবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন,  শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়-এর চিন্তাভাবনা ও আদর্শ সারা দেশ জুড়ে লক্ষ লক্ষ মানুষকে শক্তি জোগায়।

এদিন সকালে প্রধানমন্ত্রী মোদী টুইট করে বলেন, 'ডক্টর শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জয়ন্তীতে তাঁর প্রতি আমার প্রণাম। একজন ধার্মিক দেশপ্রেমিক হিসাবে তিনি ভারতের উন্নয়নে অনুকরণীয় অবদান রেখেছিলেন। তিনি ভারতের ঐক্যকে আরও এগিয়ে নেওয়ার জন্য সাহসী প্রয়াস নিয়েছিলেন। তাঁর চিন্তাভাবনা ও আদর্শ সারা দেশ জুড়ে লক্ষ লক্ষ মানুষকে শক্তি জোগায়'।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং আরেক কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর-ও এদিন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। অমিত শাহ বলেন, ডাক্তার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ছিলেন একজন স্বপ্নদর্শী নেতা, যিনি ভারতের সমস্যার মূল কারণ এবং স্থায়ী সমাধানের উপর জোর দিয়েছিলেন এবং সারা জীবন তাদের জন্য লড়াই করেছিলেন। তিনি শিক্ষা ও শিল্পখাতের উন্নতির জন্য়ও অনেক উদ্ভাবনী কাজ করেছেন। আর জভড়েকর বলেন, ভারতের ঐক্য ও অখণ্ডতার জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়।

১৯০১ সালের ৬ জুলাই ব্রিটিশ ভারতের কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। বিশিষ্ট আইনজীবী এবং শিক্ষাবিদ হিসাবে পরিচিত ছিলেন তিনি। তবে তাঁর আসল পরিচয় দক্ষ রাজনীতিবিদ হিসাবে। জওহরলাল নেহেরু মন্ত্রিসভায় তিনি শিল্প ও সরবরাহ মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।