Asianet News BanglaAsianet News Bangla

মঙ্গলবার ফের জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন মোদী, চিন না আনলক - বিষয় নিয়ে জোর জল্পনা

শেষবার প্রধানমন্ত্রী মোদী জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন ১২ মে

আত্মনির্ভর ভারত গঠনের কথা বলার পর অনেকদিন তাঁকে টিভিতে জাতির উদ্দেশ্যে বলতে শোনা যায়নি

মঙ্গলবার বিকাল ৪টায় ফের তিনি জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখতে চলেছেন

কিন্তু, কী নিয়ে বক্তৃতা দেবেন প্রধানমন্ত্রী

 

Prime Minister Narendra Modi will address the nation at 4 PM on Tuesday
Author
Kolkata, First Published Jun 29, 2020, 11:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শেষবার দূরদর্শনে জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী মোদী ভাষণ দিয়েছিলেন গত ১২ মে, বলেছিলেন আত্মনির্ভর ভারত গঠনের কথা। তারপর গালওয়ান উপত্যকার সংঘর্ষের পরও তাঁকে টেলি পর্দায় দেখা গিয়েছিল, বক্তব্য রেখেছিলেন দেশের মুখ্যমন্ত্রীদের উদ্দেশ্যে। দেশবাসীর উদ্দেশ্যে আবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বক্তব্য রাখতে চলেছেন মঙ্গলবার বিকাল ৪টার সময়। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে টুইট করে এমনটাই জানানো হয়েছে। সংবাদ সংস্থা এএনআই-ও তাই জানিয়েছে। কিন্তু, প্রদানমন্ত্রীর বক্তব্যের বিষয় নিয়ে কোথাও কিছু জানানো হয়নি।

আর তাতেই রাজনৈতিক ও সাংবাদিক মহলে এবং সোশ্যাল মিডিয়ায় জল্পনা তৈরি হয়েছে। বর্তমানে দুটি বিষয় আলোচনার কেন্দ্রে রয়েছে - ১. চিন-ভারত সীমান্ত বিরোধ, ২. দেশের করুণ কোভিড পরিস্থিতি এবং আনলক।

চিন-ভারত সীমান্ত বিরোধ এখন একটা অদ্ভূত পর্যায়ে দাঁড়িয়ে রয়েছে। মঙ্গলবারই ভারত ও চিন সেনার কর্পস কমান্ডার পর্যায়ে বৈঠক হওয়ার কথা। গালওয়ান উপত্যকায় ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পর প্রধানমন্ত্রী স্পষ্ট চিনের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন। বলেছিলেন শহিদদের বলিদান ব্যর্থ হতে দেবেন না। তারপর থেকে কোনও সার্জিকাল স্ট্রাইক বা এয়ারস্ট্রাইক না হলেও সামরিক ক্ষেত্রের বাইরে প্রত্যাঘাত শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রক একের পর এক চিনা সংস্থার বরাত পাওয়া প্রকল্প বাতিল যেমন করছে, তেমনি সোমবারই তথ্য চুরি ও গোপনিয়তা লংঘনের অভিযোগ করে ৫৯টি চিনা মোহবাইল অ্যাপ বাতিল করেছে কেন্দ্র। কেউ কেউ বলছেন চিনের বিরুদ্ধে আরও বড় হামলার কথা ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী।

আবার অন্যদিতে দেশে লাগাতার করোনাভাইরাস রোগীর সংখ্যা বেড়ে চললেও সোমবার কেন্দ্রীয় সরাকারে ১ জুলাই থেকে আনলক ২.০ প্রক্রিয়া চালু করার কথা জানিয়েছে। এই বিষয়ে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে কনটেইনমেন্ট জোনের বাইরে আরও কিছু পরিষেবা চালু করার কথা বলা হয়েছে। তবে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, তামিলনাড়ুর মতো রাজ্য ৩১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা করেছে। অনেকেই বলছেন, আনলক প্রথম পর্বের শেষ দিন আনলক নিয়েই জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখতে চলেছেন প্রধানমন্ত্রী।

আবার কেউ কেউ বলছেন, দুটি বিষয়ই ছুঁয়ে যেতে পারেন নরেন্দ্র মোদী।

 

Follow Us:
Download App:
  • android
  • ios