Asianet News BanglaAsianet News Bangla

Fuel Prices Reduced-ভোটের জন্য জ্বালানিতে শুল্ক কমানো হয়েছে, তোপ প্রিয়াঙ্কা গান্ধীর

কংগ্রেসের সাধারণ সম্পাদক বৃহস্পতিবার টুইট করে বলেন আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য ভয় পেয়েছে বিজেপি। সেইজন্যেই দীপাবলির উপহার দিয়ে পেট্রল ডিজেলের দাম কমিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার  

Priyanka Gandhi slams Centre, says decision of Excise duty cut on petrol, diesel due to upcoming polls bpsb
Author
Kolkata, First Published Nov 4, 2021, 5:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দীপাবলির উপহার (Gift of Dipabali) বলে পেট্রল ডিজেলের দামের ওপরে কমানো হয়েছে আবগারি শুল্ক(Excise duty cut on petrol, diesel)। কেন্দ্রের (Centre) মোদী সরকারের (Narendra Modi Government) এই সিদ্ধান্তকে একহাত নিয়েছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। প্রিয়াঙ্কার দাবি বেশ কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। সেদিকে তাকিয়েই এই জনমোহিনী সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। নির্বাচনে হেরে যেতে পারে বিজেপি, সেই ভয় পেয়েই নাগরিকের মন জয় করার ব্যর্থ চেষ্টা বিজেপি সরকার বলে দাবি প্রিয়াঙ্কার। 

কংগ্রেসের সাধারণ সম্পাদক বৃহস্পতিবার টুইট করে বলেন আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য ভয় পেয়েছে বিজেপি। এদিকে, দীপাবলির উপহার দিয়ে পেট্রল ডিজেলের দাম কমাল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার । সব রাজ্যেই এই দাম হ্রাসের প্রভাব পড়তে চলেছে। প্রতিদিন পেট্রল ডিজেলের দামে হাত পুড়ছে মধ্যবিত্ত ভারতের। 

এবার সেই আগুনে কিছুটা জল ঢালার চেষ্টা কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের (government of India)। যদি প্রস্তাব বাস্তবায়িত হয়, তবে দাম কমবে পেট্রল ডিজেলের। তবে যে পরিমাণ অর্থ কমানোর কথা বলা হয়েছে, তার চেয়েও দাম কম নেওয়া হবে নটি রাজ্যে(9 BJP-Ruled States)। অর্থাৎ দেশের অন্যান্য রাজ্যের তুলনায় এই নটি রাজ্যে সবচেয়ে কম দাম থাকবে পেট্রল ডিজেলের(Additional Cuts In Fuel Rates)। 

এই নটি রাজ্যই বিজেপি শাসিত। নটি বিজেপি-শাসিত রাজ্য - অসম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক, গোয়া, উত্তরপ্রদেশ, গুজরাট, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড - পেট্রোল এবং ডিজেলের দাম অতিরিক্ত কমানোর ঘোষণা করেছে। তেসরা নভেম্বর কেন্দ্র পেট্রোলের উপর আবগারি শুল্ক কমানোর ঘোষণা করার কয়েক ঘন্টা পরেই, এই রাজ্যগুলির পক্ষ থেকে বিশেষ ছাড়ের ঘোষণা করা হয়। দীপাবলির প্রাক্কালে পেট্রোল ও ডিজেল যথাক্রমে ৫টাকা এবং ১০টাকা করে কমানো হয়। বৃহস্পতিবার থেকেই এই দাম কার্যকর করা হবে। 

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে সরকার দেশে শক্তির ঘাটতি যাতে না হয় এবং পেট্রোল ও ডিজেলের মতো পণ্যগুলি আমাদের প্রয়োজনীয়তা মেটাতে পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায় তা নিশ্চিত করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই পদক্ষেপ সেই লক্ষ্যেই নেওয়া হয়েছে। 

Priyanka Gandhi slams Centre, says decision of Excise duty cut on petrol, diesel due to upcoming polls bpsb

এদিকে, আসাম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক এবং গোয়া প্রতিটি রাজ্যই জ্বালানির দাম কেন্দ্রের দাম কমানোর পরেও প্রতি লিটারে ৭ টাকা কমিয়েছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বুধবার বলেন যে রাজ্যে পেট্রোলের উপর ভ্যাট প্রতি লিটারে ২ টাকা কমানো হবে। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর বলেছেন যে রাজ্য শীঘ্রই পেট্রোল এবং ডিজেলের মূল্য সংযোজন কর (ভ্যাট) কমানোর জন্য একটি বিজ্ঞপ্তি জারি করবে।

রাজ্যগুলি দীর্ঘদিন ধরে পেট্রোল এবং ডিজেলের ওপর মূল্য সংযোজন কর কমানোর জন্য কেন্দ্রকে অনুরোধ করে আসছে। উল্লেখ্য জ্বালানির দাম গত কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে। পেট্রোলের দাম, কিছু রাজ্যে, প্রতি লিটারে ১২০টাকা ছুঁয়েছে, তিনটি বড় শহরে ডিজেল প্রতি লিটার ১০০ টাকা ছাড়িয়েছে।

জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে নিয়মিত আক্রমণ চালাচ্ছে বিরোধীরা। পয়লা নভেম্বর, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, পেট্রোল এবং ডিজেলের হার সম্পর্কে একটি টুইটে লিখেছিলেন যে "পকেটমার" ও "কর চাঁদাবাজি" থেকে সাবধান হওয়া উচিত। বুধবার, দিল্লিতে পেট্রোলের দাম দাঁড়িয়েছে ১১০.০৪ টাকা। প্রতি লিটারে ডিজেল বিক্রি হচ্ছে ৯৮.৪২ টাকায়। মুম্বইতে, পেট্রোল প্রতি লিটারে ১১৫.৮৫ টাকায় বিক্রি হচ্ছে, ডিজেল প্রতি লিটারে ১০৬.৬৩ টাকা দাম উঠেছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios