Vizhinjam sea port- ১৩০ দিন পরে কেরলের ভিঝিনজাম বন্দরের বিরুদ্ধে প্রতিবাদ প্রত্যাহার

| Dec 07 2022, 01:54 AM IST

Vizhinjam port strike 2022

সংক্ষিপ্ত

একদিন আগে, কেরালার বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর নেতারা এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনার চেষ্টা প্রক্রিয়ার অংশ হিসাবে এখানে নির্মাণাধীন ভিজিনজাম বন্দরের বিরুদ্ধে প্রতিবাদকারী জেলেদের সাথে দেখা করেছিলেন।

নির্মাণাধীন ভিঝিনজাম সমুদ্র বন্দরের বিরুদ্ধে মৎস্যজীবীদের ১৩০ দিনেরও বেশি দিনের বিক্ষোভ মঙ্গলবার আপাতত প্রত্যাহার করা হয়েছে। আন্দোলন বন্ধ করার ঘোষণা করেন বিক্ষোভের অন্যতম মুখ ও নেতা ভিকার জেনারেল ইউজিন পেরেইরা। তিনি অবশ্য বলেছিলেন যে রাজ্য সরকারের নেওয়া পদক্ষেপ বা প্রতিশ্রুতিতে তারা সন্তুষ্ট হওয়ায় বিক্ষোভ বন্ধ করা হচ্ছে না। পেরেরা এখানে সাংবাদিকদের বলেছিলেন যে প্রতিবাদটি একটি নির্দিষ্ট পর্যায়ে পৌঁছেছে এবং প্রয়োজনে তারা এটি আবার উত্থাপন করবে বলে এটি প্রত্যাহার করা হচ্ছে।

একদিন আগে, কেরালার বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর নেতারা এই অঞ্চলে শান্তি ফিরিয়ে আনার চেষ্টা প্রক্রিয়ার অংশ হিসাবে এখানে নির্মাণাধীন ভিজিনজাম বন্দরের বিরুদ্ধে প্রতিবাদকারী জেলেদের সাথে দেখা করেছিলেন। উল্লেখ্য এই সমুদ্র বন্দরকে কেন্দ্র করে প্রতিবাদ আন্দোলনে সম্প্রতি উত্তপ্ত হয়েছিল গোটা এলাকা।

Subscribe to get breaking news alerts

গত কয়েক মাস ধরে, নিকটবর্তী মুল্লুর বহুমুখী বন্দরের প্রধান প্রবেশদ্বারের বাইরে বিপুল সংখ্যক মানুষ বিক্ষোভ করছে। তারা তাদের সাত দফা দাবির জন্য চাপ দিচ্ছে, যার মধ্যে রয়েছে বহু কোটি টাকার প্রকল্পের নির্মাণ কাজ বন্ধ করা এবং উপকূলীয় প্রভাব সমীক্ষা চালানো।

বহু সংখ্যক মানুষ গত কয়েক মাস ধরে নিকটবর্তী মুল্লুর বহুমুখী সমুদ্রবন্দরের প্রধান প্রবেশদ্বারের বাইরে বিক্ষোভ করছে। ক্রমবর্ধমান উপকূলীয় ভাঙনের অন্যতম কারণ গ্রোইন, আসন্ন বন্দরের অংশ হিসেবে কৃত্রিম সামুদ্রিক প্রাচীরের অবৈজ্ঞানিক নির্মাণের অভিযোগ তুলেছেন আন্দোলনকারীরা।