Asianet News BanglaAsianet News Bangla

UP Elections 2022: কংগ্রেসের 'শেষ দুর্গে'ও ফাটল, নির্বাচনের আগেই বিজেপিতে জনপ্রিয় বিধায়িকা

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের (UP Elections 2022) আগে রায়বেরিলি (Rae Bareli) সদর কেন্দ্রের বিধায়িকা অদিতি সিং (Aditi Singh) বিজেপিতে (BJP) যোগ দিলেন। ভোটের আগে এই দলবদল কংগ্রেসের (Congress) পক্ষে বড় সমস্যা তৈরি করবে। 
 

rae bareli rebel congress mla aditi singh likely to join bjp before up elections 2022 ALB
Author
Kolkata, First Published Nov 24, 2021, 5:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামী বছরের শুরুতেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন (UP Elections 2022)। আর তার আগে বড়সড় ধাক্কা খেল কংগ্রেস (Congress)। উত্তরপ্রদেশ কংগ্রেসের 'শেষ দুর্গ' হিসাবে পরিচিত রায়বেরিলিতেও (Rae Bareli) ধরেছে বড় ফাটল। বুধবার বিজেপিতে (BJP) যোগ দিলেন রায়বেরিলি সদর কেন্দ্রের বিধায়িকা তথা দাপুটে নেত্রী অদিতি সিং (Aditi Singh)। দীর্ঘদিন ধরেই অদিতি কংগ্রেস দল এবং দলের সাধারণ সম্পাদিকা তথা উত্তরপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর (Priyanka Gandhi) বিরুদ্ধে বিদ্রোহ চালিয়ে যাচ্ছিলেন। তবে ভোটের ঠিক আগ দিয়ে, তাঁর বিজেপির জাহাজে ওঠা প্রায় পাকা বলে মনে করা হচ্ছে। জনপ্রিয় এই নেত্রী শিবির বদল করাপ ধাক্কা সামলানো কংগ্রেসের পক্ষে যে বড় সমস্যা হয়ে দাঁড়ালো, তা বলাই বাহুল্য। 

বুধবারই বিজেপির রাজ্য সভাপতি স্বতন্ত্র দেব সিংয়ের (Swatantra Dev Singh) উপস্থিতিতে পদ্ম শিবিরে যোগ দিলেন অদিতি সিং। গত কয়েক বছরে কংগ্রেসে থেকেও, বিদ্রোহী মনোভাব দেখিয়ে, অদিতি অনেক অনুষ্ঠানে প্রকাশ্যেই বিজেপি দল এবং রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) প্রশংসা করেছেন। একইসঙ্গে খোলাখুলি সমলোচনা করেছেন সনিয়া গান্ধী (Sonia Gandhi), প্রিয়াঙ্কা গান্ধী-সহ কংগ্রেস দলের নেতৃত্বের। সম্প্রতি, প্রিয়াঙ্কা গান্ধী যে উত্তরপ্রদেশ নির্বাচনে ৪০ শতাংশ মহিলাকে দলীয় টিকিট দেওয়ার কথা ঘোষণা করেছেন, সেই বিষয়ে অদিতি বলেছিলেন, যে রাজ্যগুলিতে কংগ্রেস সরকারে রয়েছে, সেখানে কেন এই ঘোষণা আগে করা হয়নি। ইউপিতে ভোট ভাগ করার জন্যই এই লোভনীয় প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, উত্তরপ্রদেশে এখন কংগ্রেসের ভোট, অনেক ছোট ছোট দলের থেকেও কম।

আরও পড়ুন - Digital India: ৬ বছরে আধারে বাঁচল ১.৭৮ লক্ষ কোটি টাকা, চালু হয়ে গেল ৫৮টি আধার কেন্দ্র

আরও পড়ুন - Manish Tewri: কংগ্রেসকে চরম অস্বস্তিতে ফেললেন মণীশ তিওয়ারি, ২৬/১১ হল বিজেপির নতুন অস্ত্র

আরও পড়ুন - উত্তরপ্রদেশের ভোটেও মমতার 'খেলা হবে', তৃণমূলের বই থেকে পাতা ধার নিল সপা

rae bareli rebel congress mla aditi singh likely to join bjp before up elections 2022 ALB

প্রিয়াঙ্কা গান্ধীর সঙ্গে আলোচনায় অদিতি সিং

রায়বেরিলি আসনটি কংগ্রেসের ঐতিহ্যবাহী আসন। কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী এখনও এই কেন্দ্রের সাংসদ। অন্যদিকে অদিতি সিং-এর বাবা অখিলেশ সিং (Akhilesh Singh) ছিলেন রায়বেরিলি সদর (Rae Bareli Sadar) কেন্দ্রের পাঁচবারের বিধায়ক, এলাকায় তাঁর ভাল প্রভাব রয়েছে। এই অবস্থায় অদিতি সিং বিজেপিতে চলে যাওয়ায় কংগ্রেস গভীর জলে পড়ল। উত্তরপ্রদেশে একসময়ের কংগ্রেসের দুর্গ আমেঠির (Amethi) ইতিমধ্য়েই পতন ঘটেছে। ২০১৯ সালের লোকসভা (Lok Sabha Elections 2019) নির্বাচনে বিজেপি নেত্রী স্মৃতি ইরানি (Smriti Irani), রাহুল গান্ধীকে (Rahul Gandhi) পরাজিত করার পর থেকেই আমেঠি এখন বিজেপির দুর্গে পরিণত হয়েছে। এই অবস্থায় রায়বেরিলিকেই উত্তরপ্রদেশে কংগ্রেসের শেষ দুর্গ হিসাবে ধরা হয়। এবার সেই দুর্গেরও পতন আসন্ন বলে মনে করা হচ্ছে। 

rae bareli rebel congress mla aditi singh likely to join bjp before up elections 2022 ALB

রাহুল গান্ধীর সঙ্গে অদিতি সিং

২০১৭ সালে অখিলেশ সিং-এর রায়বেরিলি সদর কেন্দ্র থেকেই তাঁর মেয়ে অদিতি সিং-কে টিকিট দিয়েছিল জাতীয় কংগ্রেস। বিধানসভা নির্বাচনে জিতে ওই কেন্দ্রের বিধায়িকা হয়েছিলেন অদিতি। তবে, ধীরে ধীরে কংগ্রেস দলের প্রতি তার অসন্তোষ বাড়তে থাকে। তৈরি হতে থাকে দূরত্ব। রায়বেরেলির সাংসদ সনিয়া গান্ধীর বিরুদ্ধে প্রকাশ্যেই তাঁর অসন্তোষ প্রকাশ করতে শুরু করেছিলেন অদিতি। একাধিকবার কংগ্রেস এবং দলীয় হাইকমান্ডের বক্তব্যের বিরোধিতাও করেছেন। মোদী সরকারের ৩৭০ ধারা বাতিলের মতো পদক্ষেপের প্রশংসা করেছেন।  দলের পক্ষ থেকে তাঁকে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েও লাভ হয়নি। যত দিন গিয়েছে তাঁর কংগ্রেস-বিদ্রোহী অবস্থান ততই প্রকট হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios