লোকসভা ভোটের প্রচার পর্বে প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে স্লোগান তুলেছিলেন 'চৌকিদার চোর হ্যায়'। এবার দুই রাজ্যের বিধানসভা নির্বাচন ও বাকি বেশ কয়েকটি রাজ্যের উপনির্বাচনের মুখে নরেন্দ্র মোদীকে নতুন উপাধি দিলেন তিনি। একের পর এক রাষ্ট্রায়ত্ব সংস্থা বেসরকারি হাতে তুলে দেওয়া নিয়ে কটাক্ষ করে প্রদানমন্ত্রীকে এইবার তিনি বললেন 'বেচেন্দ্র'।

বৃহস্পতিবার রাতে রাহুল গান্ধী নরেন্দ্র মোদীর একটি ব্যঙ্গচিত্র টুইট করেন। সেখানে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী মাথায় ঝাঁকা নিয়ে বেচতে বেরিয়েছেন। প্রথমে বলছে 'এয়ার ইন্ডিয়া লে লো', তারপর 'বিপিসিএল লে লো'। আর শেষ ছবিতে দেখা যাচ্ছে ঝাঁকায় করে ভারতকেই বেচে দিচ্ছেন নরেন্দ্র মোদী।

এই ব্যঙ্গ চিত্রের সঙ্গে রাহুল লিখেছেন, দেশ যেই সব রাষ্ট্রায়ত্ব, সংস্থাগুলিকে বহু বছরের পরিশ্রমে দাঁড় করিয়েছিল, সেগুলিকে নরেন্দ্র মোদী একের পর এক তাঁর 'স্যুট-বুট' পরা বন্ধুদের মধ্যে ভাগা বাটোয়ারা করে দিচ্ছেন। ফলে এটা রাষ্ট্রায়ত্ব সংস্থাগুলির লক্ষ লক্ষ কর্মচারীদের জন্য অনিশ্চয়তা ও ভয়ের সময়। এই সমস্ত লুটপাটের প্রতিবাদে রাহুল সেই সমস্ত কর্মচারীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে থাকবেন বলেও জানান।

এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের পর বিপিসিএল-কেও বেসরকারি হাতে তুলে দেওয়ার প্রস্থাব দিয়েছে মোদী সরকার। এর প্রতিবাদে বিপিসিএল কর্মীরা ধর্মঘটের পরিকল্পনা করছেন। গত সপ্তাহেই কংগ্রেস অভিয়োগ করেছিল মোদী সরকার সংসদের অনুমোদন ছাড়াই গোপনে বিপিসিএল বেচে দিচ্ছে। এবার বিপিসিএল-এর কর্মীরা রাহুলের 'বেচেন্দ্র' স্লোগান গ্রহণ করেন কি না, সেটাই দেখার।