চিন ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আরও একবার নিশানা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। চিন ইস্যুতে ভারতের কোনও যথাযথ নীতি নেই বলে অভিযোগ করেন তিনি আরও একবার কাঠগড়ায় দাঁড় করিয়েছেন কেন্দ্রীয় সরকারকে। রাহুল গান্ধীর অভিযোগ ভারতের দুর্বলতাকে হাতিয়ার করেই চিন ভারতীয় এলাকায় প্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে। লাদাখের পর চিন সিকিম সীমান্তে অস্থিরতা তৈরি করেছে। লাথুলা পাশ এলাকায় চিনা সেনার অনুপ্রবেশ রুখে দিয়েছে ভারত। সেই সময় দুটি দেশই  সংঘর্ষে জড়িয়ে পড়ে। চিনে ২০ জন সেনা আহত হয়েছে। ভারতের ৪ চার জওয়ান আহত হয়েছে বলে সেনাবাহিনী সূত্রে খবর। 
 

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে রাহুল গান্ধী বলেন, চিন, ভারতীয় ভূখণ্ডে নিজের এলাকা প্রসারিত করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করছে। অথচ মিস্টার ৫৬ ইঞ্চি গত কয়েক মাস ধরে তিন এই শব্দটি উচ্চারণ করেননি। এবার অনন্ত তিনি চিন শব্দটি উচ্চারণ করে কথাবার্তা শুরু করতে পারেন। সোমবার রাহুল গান্ধী সোশ্যাল মিডিয়ায় কিছুটা কটাক্ষ করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করেন। পাশাপাশি চিন ইস্যুতে প্রধানমন্ত্রী নীবর কেন- সেই বিষয়েও মন্তব্য করেন তিনি। 

সাধারণতন্ত্র দিবসের প্যারেডে অংশ নেবে বাংলাদেশের সেনা, মুক্তি যুদ্ধের স্মরণে উড়বে ডাকোটা যুদ্ধ বিমা...

পক্ষপাতিত্বের কথা আসছে কোথা থেকে, কৃষি আইন নিয়ে তৈরি কমিটি ইস্যুতে মন্তব্য প্রধান বিচারপতির ...

চিন সমস্যা সমাধানের প্রস্তাব দিয়ে রাহুল গান্ধী সোশ্যাল মিডিয়ায় একটি নিজের একটি ভিডিও শেয়ার করেন। তিনি বলেন, চিন ক্রমাগত ভারতের নীতির ওপর লক্ষ্য রাখছে। তিনি বলেন, চিন দেখছে ভারত সরকারের সমস্ত নীতি পরিচালিত হয় দেশের পাঁচ থেকে ছয় পুঁজিপতি ও ব্যবসায়ীদের জন্য। ভারতের কোনও নীতি দেশের কৃষক শ্রমিকদরে জন্যপরিচালিত হয়না। কিন্তু আমাদের দেশের নীতিগুলি জন্য দেশের কষক আর শ্রমিকজের জন্য পরিচিলাত হত তাহলে এমন ঘটনা ঘটত না। তিনি আরও বলেন, দেশের সেনা বাহিনী চিনার হাত থেকে ভারতীয় ভূখণ্ড রক্ষার করার জন্য চেষ্টা করে যাচ্ছে। কিন্তু দেশের সরকার সেদিকে খুব একটা নজর দিচ্ছে না বলেও অভিযোগ করেন রাহুল গান্ধী। 


রাহুল গান্ধী চিনের সঙ্গে চলমান বিবাদ মিটিয়ে ফেলার একটা একটি প্রস্তাবও দিয়েছেন। রাহুল গান্ধী বলেছেন, ভারত যদি আভ্যন্তরীন দিক থেকে শক্তিশালী হয় তাহলে বাহ্যিক হুমকির বিষয় কম চিন্তা করতে হয়। তিনি আরও বলেন আত্মনির্ভর ভারতের ওপর জোর দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেক্ষেত্র ভারত যদি ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ে শক্তিশালী হত তাহলে চিনারা ভারতীয় বিমান চাতাল, চিনা প্রেসিডেন্ট ভারতের তৈরি জামা পরত। কিন্তু তা হচ্ছে না। কেন এজাতীয় ঘটনা ঘটনা সেই প্রশ্নও করেন রাহুল গান্ধী। তিনি বলেন পুঁজিবাদের কারণে। দেশের সরকার সীম৩ন্তে ভারতীয় সেনা নৌ ও বিমান বাহিনী ব্যবহার করছে। কিন্তু দেশের শ্রমিক ও কৃষকরা যদি শক্তিশালী হত তাহলে এজাতীয় পদক্ষেপের কোনও প্রয়োজন পড়ত না।