লাদাখ সীমান্ত সমস্যা সমাধানে দফায় দফায় বৈঠক চলছে। পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে । সূত্রের খবর এই পরিস্থিতিতে আগামী শুক্রবার অর্থাৎ তেশরা জুলাই লে যেতে পারেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথা সিং। তাঁর সঙ্গে লাদাখ সফরে যেতে পারেন ভারতীয় সেনা বাহিনীর প্রধান জেনালের মনোজ মুকুন্দ নারাভানে। সূত্রের খবর পূর্ব লাদাখ সীমান্তের সুরক্ষা সংক্রান্ত বিষয়গুলি খতিয়ে দেখবেন তাঁরা। মূলত যেসব এলাকায় চিনা অগ্রাসন বেড়েছে সেই সব এলাকার বর্তমান পরিস্থিতি নিয়ে কর্তব্যরত সেনা প্রধানদের সঙ্গে বৈঠকও করতে পারেন রাজনাথ সিং। 

গত ১৫ জুনের পর দ্বিতীয়বার চিনা ও ভারত সীমান্ত সমস্যা মেটাতে সামরিক পর্যায়ের বৈঠক হয়েছে। গত মঙ্গলবার প্রায় ১২ ঘণ্টার ম্যারাথ বৈঠক হয় দুই দেশের সেনা কর্তাদের মধ্যে। সূত্রের খবর সেই বৈঠকেও এখনও পর্যন্ত কোনও সঠিক সমাধান সূত্রে পৌঁছাতে পারেনি দুই দেশ। মঙ্গলবার লাদাখ সীমান্তের চুসুলের বৈঠকের পর ভারতীয় সেনা সূত্রের খবর সমস্যা সমাধানে আরও বৈঠকের প্রয়োজন রয়েছে। সূত্রের খবর গালওয়ান সীমান্ত নিয়ে কিছুটা সুর নরম করলেও প্যাংগং লেক এলাকা নিয়ে নিজেরে বক্তব্যেই অনড় রয়েছে চিনা সেনা কর্তারা। এই উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই লাদাখ সরফে যাচ্ছান রাজনাথ সিং ও সেনা প্রধান। 

দিন কয়েক আগেই দুদিনের লাদাখ সফরে সেরে দিল্লি ফিরেছেন সেনা প্রধানা নারাভানে। সূত্রের খবর গালওয়ানসহ সীমান্তবর্তী বিস্তীর্ণ এলাকা তিনি পরিদর্শ করেছিলেন। যে এলাকায় গত ১৫ জুন ভারত ও চিনা সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে ছিল সেই এলাকাও সরেজমিতে দেখে এসে দিল্লিতে রিপোর্ট দিয়েছিলেন তিনি। তারপরেই প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে তাঁর লাদাখ সফর নিয়ে রীতিমত জল্পনা শুরু হয়েছে দেশের রাজনীতিতে।