দেশে তৃতীয় সন্তানের ভোটাধিকারের উপরে নিষেধাজ্ঞা জারির দাবি করলেন যোগগুরু রামদেব। দেশে জনসংখ্যা নিয়ন্ত্রণে আনতে সরকারের এই নিষেধাজ্ঞা জারি করা উচিত বলে দাবি রামদেবের। এছাড়া দেশে মদ তৈরি ও কেনাবেচার উপরেও নিষেধাজ্ঞা জারির জন্য় আবেদন করেছেন যোগগুরু। 

এক সাংবাদিক বৈঠকে রামদেব বলছেন, "আগামী ৫০ বছরে ভারতের জনসংখ্যা ১৫০ কোটির বেশি হওয়া উচিত নয়। কারণ এর থেকে বেশি জনসংখ্যা ধরে রাখার জন্য আমরা প্রস্তুত নই। একমাত্র সরকার যদি তৃতীয় সন্তানের ভোটাধিকার কেড়ে বন্ধ করে, এবং দেশে যাবতীয় নির্বাচন, প্রতিযোগিতা, সরকারি সুযোগ সুবিধা থেকে তৃতীয় সন্তানকে বাদ দিলেই জনসংখ্যা নিয়ন্ত্রণে আনা যেতে  পারে। "

রামদবের দাবি, এই নিয়ম চালু হলে, যে কোনও ধর্মেই জনসংখ্যা  নিয়ন্ত্রণ সম্ভব। 

সাংবাদিক বৈঠকে তিনি গোরক্ষক প্রসঙ্গেও কথা তোলেন। তিনি বলেন, "গো-হত্যা দেশে পুরোপুরি বন্ধ করতে হবে। তাহলেই গোরক্ষক ও গোপাচারকারীদের মধ্যে সমস্যা মেটানো যাবে।" 

তবে শুধু গোমাংসই নয়। মদের উপরেও নিষেধাজ্ঞার কথা বলতে গিয়ে তিনি ইসলামপন্থী দেশগুলির সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, "ইসলামিক দেশগুলিতে মদ নিষিদ্ধ। সেই দেশগুলিতে যদি নিষিদ্ধ হতে পারে, ভারতে কেন মদ নিষিদ্ধ হবে না। এ হল সন্ন্য়াসীদের ভূমি। ভারতে মদ পুরোপুরি নিষিদ্ধ হওয়া উচিত।"