বিশেষজ্ঞদের আশা ছিল ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত রেপো রেট কমাতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু তাঁদের সেই প্রত্যাশাকেও ছাপিয়ে গিয়ে রেপো রেট একবারে ৩৫ বেসিস পয়েন্ট কমানোর ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যার ফলে আরও সস্তা হতে চলেছে গৃহঋণের কিস্তি। কেন্দ্রীয় ব্যাঙ্কের ঘোষণার পর পরই দেশের সর্ববৃহৎ ব্যাঙ্ক এসবিআই গৃহঋণে সুদের হার কমানোর কথা ঘোষণা করে দিয়েছে। 

এই নিয়ে চলতি বছরেই পর পর চার বার রেপো রেট কমালো রিজার্ভ ব্যাঙ্ক। ধীর গতিতে চলতে থাকা আর্থিক বৃদ্ধির হারকে চাঙ্গা করতেই কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

রিজার্ভ ব্যাঙ্কের এই ঘোষণার পরেই এসবিআই এমসিএলআর পনেরো বেসিস পয়েন্ট কমিয়ে দিয়েছে। যার অর্থ ব্যাঙ্কের গৃহঋণ-সহ অন্যান্য ঋণের হার পনেরো বেসিস পয়েন্ট কমতে চলেছে। অন্যান্য ব্যাঙ্কগুলিও এসবিআই-এর পথেই হাঁটতে বলেই মনে করা হচ্ছে। 

এ দিন আরবিআই ৩৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমিয়ে দেওয়ার পরে তা গত ন' বছরে সর্বনিম্ন হারে এসে পৌঁছেছে। বিশেষজ্ঞরা মনে করছেন, যেহেতু মুদ্রস্ফীতির হার সামান্য বেড়েছে, সেই সুযোগ নিয়েই দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে এই পদক্ষেপ নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক। এখন দেখার, গৃহ ঋণ এবং অন্যান্য ঋণে সুদের হারে এই কাটছাঁটের প্রভাব অর্থনীতির চাকার গতি বৃদ্ধি করতে পারে কি না।