Asianet News BanglaAsianet News Bangla

বড়সড় ধাক্কা খেল এসবিআই, ১কোটি টাকার জরিমানার কোপ স্টেট ব্যাঙ্কের ওপর

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-এর ওপর শাস্তির খাঁড়া। এসবিআইকে এক কোটি টাকা জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

RBI imposes Rs 1 crore penalty on SBI over non-compliance bpsb
Author
Kolkata, First Published Oct 19, 2021, 12:48 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নির্দিষ্ট নির্দেশ না মানার শাস্তি। দেশের অন্যতম বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-এর ওপর শাস্তির খাঁড়া। এসবিআইকে(State Bank of India) এক কোটি টাকা জরিমানা (fine) করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)।  
আরবিআই এক বিবৃতিতে জানিয়েছে, ফ্রড ক্লাসিফিকেশন, বাণিজ্যিক ব্যাঙ্ক এবং নির্বাচিত আর্থিক প্রতিষ্ঠানগুলির রিপোর্ট সম্পর্কিত নিয়ম লঙ্ঘনের জন্য এসবিআইকে শাস্তি দেওয়া হয়েছে।

এর আগে সোমবার সাইবার নিরাপত্তার ঘটনা রিপোর্ট করতে ব্যর্থ হওয়ার জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের উপর ১.৯৫ কোটি টাকা জরিমানা ধার্য করা হয়। রিজার্ভ ব্যাঙ্ক এই বিষয়ে বেশ কড়া অবস্থান গ্রহণ করেছে। আরবিআই জানিয়েছে, ২০১৬ সালের কমার্শিয়াল ব্যাঙ্ক ও ফ্রড ক্লাসিফিকেশন সংক্রান্ত লাগু করা বিধি নিয়ে কার্যকরী হয়েছে, সেই বিধি পালনে এসবিআইয়ের উদ্যোগ কম থাকাতেই এই নয়া নিয়ম জারি হয়েছে।

RBI imposes Rs 1 crore penalty on SBI over non-compliance bpsb

আরবিআই জানাচ্ছে এই প্রথমবার যে জরিমানার মুখে পড়তে হয়েছে এসবিআইকে, এমনটা নয়। এর আগেও বেশ কয়েকবার নিয়ম না মানায় এসবিআই মোটা অঙ্কের জরিমানা গুণেছে। আরবিআইয়ের প্রভিশনের ৪৭ এ (ওয়ান) (সি) ধারা আরবিআইয়ের আওতাধীন।যার মধ্যে রয়েছে সেকশন ৪৬ (4)(i), এবং ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্টের 51(1) ধারা লাগু করা হয়েছে। ১৯৪৯ সালের আরবিআইয়ের ধারা লাগু রয়েছে। সেই ধারা অনুযায়ী, এই নিয়ম লাগু করা হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে তদন্ত শুরু হয়েছিল, কারণ নিয়ম উলঙ্ঘনের অভিযোগ মেলে। তথ্যপ্রমাণ হাতে পাওয়ার পরেই জরিমানা করার সিদ্ধান্ত নেয় আরবিআই। 

Follow Us:
Download App:
  • android
  • ios