Asianet News BanglaAsianet News Bangla

'সংস্কারের ধারা অব্যাহত', মহাকাশ থেকে পর্যটন - 'যুগান্তকারী সিদ্ধান্ত' নিল মোদী মন্ত্রিসভা

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে বেশ কিছু বড় সিদ্ধান্ত নেওয়া হল

এবার থেকে মহাকাশ চর্চায় অংশ নিতে পারবে বেসরকারি সংস্থাও

সেই সঙ্গে ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলির জন্য়ও দেওয়া হল নতুন সুবিধা

কোটি কোটি ভারতবাসী এতে উপকৃত হবেন বলে জানান মোদী

 

Reform trajectory continues, PM Narendra Modi said after wednesdays Cabinet meeting
Author
Kolkata, First Published Jun 24, 2020, 9:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকের পর একধিক টুইটে মন্ত্রিসভার সিদ্ধান্তগুলি সম্পর্কে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, এই সিদ্ধান্তগুলির লক্ষ্য একদিকে যেমন দ্রুত অর্থনৈতিক বৃদ্ধি, অন্যদিকে কৃষক, গ্রামীন অর্থনীতি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলিকে সহায়তার পাশাপাশি মহাকাশচর্চায় দেশের অগ্রগতি। কোটি কোটি ভারতবাসী এই সিদ্ধান্তগুলির দ্বারা উপকৃত হবেন বলেও জানান তিনি।

এদিন বৈঠকের গ্রহে অভিযান-সহ ভারতের মহাকাশ চর্চার বিভিন্ন ক্ষেত্রে বেসরকারি অংশগ্রহনের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপরই টুইট করে নরেন্দ্র মোদী বলেন, 'সংস্কারের পথ এগিয়ে চলেছে'। দেশকে আত্মনির্ভর করে তুলতে এবং প্রযুক্তিগত উন্নয়নে এটা আরও এক বড় পদক্ষেপ বলে জানান তিনি।

ক্ষুদ্র ও মাারি শিল্পগুলির ক্ষেত্রে প্রধানমন্ত্রী মুগ্রা যোজনার অধীনে শিশু ঋণ অ্যাকাউন্টের জন্য সুদের অর্থ সাহায্য প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। ছোট ব্যবসায়ীদের এই প্রকল্প মূল্যবান সহায়তা ও স্থিতাবস্থা দেবে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী। এছাড়া পশুপালন পরিকাঠামো উন্নয়ন তহবিলের মাধ্যমে বিশেষ করে ডেয়ারি শিল্পে বিনিয়োগ ও পরিকাঠামো বাড়বে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া, এদিন উত্তরপ্রদেশের বৌদ্ধ ধর্মাবলম্বীদের অত্যন্ত গুরুত্বপূর্ণ তীর্থস্থান কুশিনগরের বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে পরিবর্ধিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে ওই এলাকার যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হবে বলে মনে করছেন নরেন্দ্র মোদী। এর ফলে পর্যটক ও তীর্থযাত্রীদের যাতায়াত অনেকটাই বাড়বে বলে আশাপ্রকাশ করেছেন তিনি। সেইক্ষেত্রে লাভবান হবেন স্থানীয়রাই। 

Follow Us:
Download App:
  • android
  • ios