আর ফ্রি নয়। এবার থেকে জিও নেটওয়ার্ক থেকে অন্য কোনও নেটওয়ার্কের ফোনে কল করলেই দিতে হবে পয়সা। অন্য কোনও নেটওয়ার্কে ফোন করলেই এবার থেকে মিনিট পিছু ছ' পয়সা করে খরচ করতে হবে জিও গ্রাহকদের। 

এতদিন জিও নেটওয়ার্ক থেকে যে কোনও নেটওয়ার্কে ফোন করলেই কোনও মাশুল দিতে হত না। শুধুমাত্র ইন্টারনেট ব্যবহারের জন্যই মাশুল দিতে হত। এবার থেকে অন্য নেটওয়ার্কে ফোন করায় মাশুল দিতে হলেও হোয়াটস্যঅ্যাপ কল ফ্রি-ই থাকছে। 

জিও-র তরফে জানানো হয়েছে, ট্রাইয়ের নির্দেশিকা মেনে প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলিকে ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ বা আইইউসি-র ধাক্কা সামলাতে গিয়েই গ্রাহকদের থেকে এই চার্জ নিতে বাধ্য হচ্ছে সংস্থা। ২০১৭ সালে ট্রাই আইইউসি-র হাপ কমিয়ে প্রতি মিনিটে ১৪ পয়সা থেকে ৬ পয়সা করেছিল। এতদিন ঠিক ছিল, ২০২০ সালের জানুয়ারি মাস পর্যন্ত এই চার্জ নেওয়া হবে। তার পর তা বন্ধ করে দেওয়া হবে। কিন্তু সম্প্রতি নতুন একটি নির্দেশিকায় ট্রাই জানিয়েছে, আইইউসি বন্ধ করা সম্ভব হবে কি না, তা পুনর্বিবেচনা করে দেখতে হবে। ততদিন পর্যন্ত এই চার্জ দিতে হবে টেলিকম সংস্থাগুলিকে। 

এই আইইউসি চার্জ বাবদ গত তিন বছরে ভোডাফোন এবং এয়ারটেলকে ১৩,৫০০ কোটি টাকা দিয়েছে জিও। সংস্থার তরফে জানানো হয়েছে, বিপুল পরিমাণ এই খরচ তোলার জন্যই গ্রাহকদের থেকে মিনিটে ছ' পয়সা করে চার্জ নিতে বাধ্য হচ্ছে তারা। অক্টোবরের ৯ তারিখ থেকেই গ্রাহকরা যে রিচার্জ করবেন, তাতে এই নতুন নিয়মেই মাশুল আদায় করা হবে। যদিও যে পরিমাণ টাকা আইইউসি চার্জ বাবদ কাটা হবে, গ্রাহকদের ক্ষতিপূরণ বাবদ তার সমপরিমাণ ডেটা দিয়ে দেবে সংস্থা।