Asianet News BanglaAsianet News Bangla

শিক্ষা কীকরে হবে ভারত-কেন্দ্রিক, হায়দরাবাদে শুরু RSS-এর সমন্বয় বৈঠক

তেলেঙ্গানার (Telangana) হায়দরাবাদে (Hyderabad) শুরু হল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) অখিল ভারতীয় সমন্বয় বৈঠক (Akhil Bharatiya Samanvay Baithak)।  ৩৬টি শাখা সংগঠনের ২১৬ জন কর্মকর্তা আলোচনা করবেন শিক্ষাকে কীকরে ভারত কেন্দ্রিক করা যায়, তাই নিয়ে। 

RSS Akhil Bharatiya Samanvay Baithak in Hyderabad to discuss India centric education ALB
Author
Kolkata, First Published Jan 5, 2022, 4:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৫ জানুয়ারি, বুধবার থেকে তেলেঙ্গানার (Telangana) হায়দরাবাদে (Hyderabad) শুরু হল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (RSS) অখিল ভারতীয় সমন্বয় বৈঠক (Akhil Bharatiya Samanvay Baithak)।  আরএসএস-এর বিভিন্ন শাখা সংগঠনের প্রধান কর্মকর্তাদের নিয়ে প্রতি বছরই এই বিরাট সভা অনুষ্ঠিত হয়। এবারের বৈঠক বা সমন্বয় সভা চলবে ৭ জানুয়ারি পর্যন্ত। সঙ্ঘপ্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat), সংঘের প্রধান কার্যবহ দত্তাত্রেয় হোসবালে (Dattatreya Hosbale), পাঁচজন সহ-প্রধান কার্যবাহ এবং সংঘের অন্যান্য পদাধিকারীরা এই বৈঠকে যোগ দিয়েছেন। আরএসএস অনুপ্রাণিত ৩৬টি সংগঠনের ২১৬ জন কর্মকর্তা বৈঠকে অংশ নিচ্ছেন। সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, বৈঠকে অংশগ্রহণকারীরা সকলেই কোভিড-১৯ প্রোটোকল মেনে, ভ্যাকসিনের (Coronavirus Vaccine) দুটি করে ডোজ গ্রহণ করেছেন।

তবে, এই সমন্বয় সভায় কোনও সিদ্ধান্ত গৃহিত হবে না বলে জানানো হয়েছে সংঘের পক্ষ থেকে। শুধুমাত্র বিভিন্ন শাখা সংগঠনগুলি নিজেদের মধ্যে তথ্য আদানপ্রদান করবে। গত বছর গুজরাটের (Gujarat) কর্ণাবতীতে (Karnavati) এই বৈঠক আয়োজিত হয়েছিল। ভারতীয় মজদুর সংঘ (Bharatiya Mazdoor Sangh), স্বদেশী জাগরণ মঞ্চ (Swadeshi Jagran Manch), লঘু উদ্যোগ ভারতীর (Laghu Udyog Bharati) মতো অর্থনীতি সম্পর্কিত হিন্দু সংগঠনগুলি দেশের  কর্মসংস্থানে উন্নতি করার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছিল। এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের নীতি এবং তৃণমূল স্তরে কী পরিস্থিতি রয়েছে সেই বিষয়ে আলোচনা হয়েছিল।

এই বছর, সমন্বয় সভার আলোচনার বিষয়, ভারত কেন্দ্রিক শিক্ষা। আলোচনায় অংশ নেবে বিদ্যা ভারতী (Vidya Bharati), অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP), ভারতীয় শিক্ষা মন্ডল (Bhartiya Sikshan Mandal) এবং অন্যান্য শিক্ষা সংক্রান্ত হিন্দু সংগঠনগুলি। সংগঠনের কর্মকর্তারা এই বিষয়ে তাঁদের অভিজ্ঞতা ভাগ করে নেবেন বৈঠকে অংশগ্রহণকারীদের সঙ্গে। এছাড়া, কোভিড-১৯ মহামারির (COVID-19 Pandemic) সময় পরিষেবাদান এবং শিশুদের স্বাস্থ্যের উন্নতি এবং অপুষ্টি দূর করার জন্য তাদের বিভিন্ন উদ্যোগের অভিজ্ঞতা ভাগ করে নেবেন সেবা ভারতীর (Seva Bharati) প্রতিনিধিরা। 

২০২৫ সালে আরএসএস ১০০ বছরে পা দেবে। তার আগে, সমন্বয় বৈঠকে পরিবেশ, পারিবারিক সচেতনতা এবং সামাজিক সম্প্রীতি বিষয়ে আরএসএস কী কী উদ্যোগ নিতে পারে, তাই নিয়েও আলোচনা করা হবে। স্বাধীনতার ৭৫ বছর উদযাপনে আরএসএস এবং তাদের সকল শাখা সংগঠন বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা করেছে। সেই সকল কর্মসূচি এবং বিশেষ বিশেষ অভিযান নিয়েও আলোচনা করা হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios