প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কি ভারতীয়? নাগরিকত্বের কি প্রমাণ আছে তাঁর কাছে? কী কী নথি দেখাতে পারবেন তিনি? হোক অনুসন্ধান। জনসমক্ষে দেখানো হোক নরেন্দ্র মোদীর নাগরিকত্বের প্রামান্য নথিপত্র। এবার আরটিআই অ্যাক্ট বা তথ্য অধিকার আইনে চাওয়া হল স্বয়ং প্রধানমন্ত্রীর নাগরিকত্বের প্রমাণ।

নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ ২০১৯ নিয়ে বিতর্ক চলছেই। বলা যেতে পারে এই ইস্য়ু নিয়ে একেবারে দ্বিধাবিভক্ত দেশ। এরই মধ্যে এমনই এক বিস্ফোরক আরটিআই আবেদন করা হল কেরলে। জানা গিয়েছে সেই রাজ্যের ত্রিশুর জেলার চালক্কুডি শহরের এক বাসিন্দা জশ কল্লুভেত্তিল এই আবেদন করেছেন। গত ১৩ জানুয়ারি চালক্কুডি পৌরসভার জন তথ্য আধিকারিকের কাছে তিনি এই আবেদন করেন বলে জানিয়েছে কেরলের তথ্য বিভাগ।

সেই আবেদনপত্রে নরেন্দ্র মোদী ভারতীয় নাগরিক কিনা তা অনুসন্ধানের জন্য অনুরোধ করা হয়েছে। শুধু তাই নয়, ভারতীয় নাগরিক হিসেবে কী কী প্রামান্য নথি আছে নরেন্দ্র মোদীর তাও জনসমক্ষে প্রকাশ করতে বলা হয়েছে। প্রসঙ্গত, নাগরিকত্ব আইন অনুসারে আধার কার্ড, ভোটার আইডি এবং পাসপোর্ট নাগরিকত্বের বৈধ প্রমাণ হিসাবে গণ্য হয় না।

নয়া নাগরিকত্ব আইন নিয়ে যে রাজ্যগুলিতে সবচেয়ে বেশি বিরোধ দেখা যাচ্ছে তার মধ্যে অন্য়তম কেরল। এই রাজ্যে ইতিমধ্যেই সিএএ ২০১৯ লাগু করা হবে না বলে একটি রেজেলিউশন পাস করা হয়েছে বিধানসভায়। সেই সঙ্গে এনপিআর আপডেট করার কাজও স্থগিত রাখার জন্য কেন্দ্রের কাছে আবেদন করা হয়েছে। এবার এই আবেদনের জল কতদূর গড়ায় সেটাই দেখার।