ফিক্সড ডিপোজিটে ফের সুদের হার কমালো ভারতীয় স্টেট ব্যাঙ্ক। নতুন এই সুদের হার ১০ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। দীর্ঘ মেয়াদী আমানতে ১ থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিট- এ সুদের হার কমানো হয়েছে ১৫ বেসিস পয়েন্ট। যদিও সাত দিন থেকে এক বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিট- এ সুদের হার অপরিবর্তিতই থাকছে। এর আগে স্বল্প মেয়াদী আমানতেও সুদের হার ১৫ বেসিস পয়েন্ট কমিয়েছিল এসবিআই। 

এসবিআই-এর সুদের হার

বর্তমান হার অনুযায়ী ৭ দিন থেকে ৪৫ পর্যন্ত এবং ৪৬ দিন থেকে ১৭৯ দিন পর্যন্ত মেয়াদী আমানতের ক্ষেত্রে যথাক্রমে ৪.৫০ শতাংশ এবং ৫.৫০ শতাংশ সুদ পাবেন গ্রাহকরা। ১৮০ দিন থেকে ২১০ দিন এবং ২১১ দিন থেকে ১ বছরের কম পর্যন্ত মেয়াদী আমানতে ৫.৮০ শতাংশ হারে সুদ দেবে এসবিআই। 

১ থেকে ১০ বছরের জন্য করা মেয়াদী আমানতে সুদের হার কমিয়েছে দেশের বৃহত্তম ব্যাঙ্ক। এতদিন ১ থেকে ১০ বছরের মধ্যে ফিক্সড ডিপোজিটে ৬.২৫ শতাংশ হারে সুদ পাওয়া যেত। এখন তা কমে হলো ৬.১০ শতাংশ। 

সিনিয়র সিটিজেন-দের জন্য এসবিআই-এর সুদের হার

প্রবীণ নাগরিকদের জন্য সমস্ত মেয়াদী আমানতের ক্ষেত্রেই পঞ্চাশ বেসিস পয়েন্ট অতিরিক্ত সুদ দেয় এসবিআই। সেই অনুযায়ী ৭ থেকে ৪৫ দিনের এবং ৪৬ থেকে ১৭৯ দিন পর্যন্ত মেয়াদী আমানতে প্রবীণ নাগরিকরা যথাক্রমে ৫ শতাংশ এবং ৬ শতাংশ হারে সুদ পাবেন। ১৮০ থেকে ২১০ এবং ২১১ খেকে ১ বছরের কম মেয়াদের আমানতে ৬.৩০ শতাংশ হারে সুদ পাবেন সিনিয়র সিটিজেন- রা। আর ১ থেকে ১০ বছরের আমানতে সুদের হার কমে হলো ৬.৬০ শতাংশ। 

এর পাশাপাশি হোম লোন-এর ক্ষেত্রেও বিশেষ সুবিধার কথা ঘোষণা করেছে এসবিআই। ঘোষণা অনুযায়ী, নির্মাতা যদি নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ না করতে পারে, তাহলে লোনের মূল টাকা এসবিআই রিফান্ড করবে। তবে যে প্রকল্পগুলিতে এসবিআই একমাত্র ঋণদাতা, সেখানেই এই সুবিধে পাবেন গ্রাহকরা।