Asianet News BanglaAsianet News Bangla

Modi security lapse: মোদীর নিরাপত্তা ভঙ্গ ইস্যু,ইন্দু মালহোত্রার নেতৃত্বে চলবে তদন্ত

সুপ্রিম কোর্ট বলেছিল যে এই প্যানেল প্রধানমন্ত্রী মোদীর পঞ্জাব সফরের সময় নিরাপত্তার ত্রুটির তদন্ত করবে। এটি স্বাধীন কমিটি হবে, এর রিপোর্ট জমা পড়বে সুপ্রিম কোর্টের কাছে।

SC appoints retired Justice Indu Malhotra to head probe committee on Modi security lapse bpsb
Author
Kolkata, First Published Jan 12, 2022, 11:40 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৫ই জানুয়ারি পঞ্জাব সফরে (PM Narendra Modi's Punjab visit) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তা ভঙ্গ ইস্যুতে (Modi security lapse) এর আগেই চার সদস্যের প্যানেল তৈরি করেছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সেই প্যানেলের নেতৃত্বে প্রাক্তন বিচারপতি ইন্দু মালহোত্রাকে (Indu Malhotra) বসাল দেশের শীর্ষ আদালত। বুধবার প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বাধীন একটি বেঞ্চ এই আদেশ দিয়েছে।

এর আগে সোমবার, সুপ্রিম কোর্ট বলেছিল যে এই প্যানেল প্রধানমন্ত্রী মোদীর পঞ্জাব সফরের সময় নিরাপত্তার ত্রুটির তদন্ত করবে। এটি স্বাধীন কমিটি হবে, এর রিপোর্ট জমা পড়বে সুপ্রিম কোর্টের কাছে। সোমবার এই মামলার শুনানি চলাকালীন শীর্ষ আদালতের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে চার সদস্যের একটি কমিটি নিয়োগের নির্দেশ দেয় আদালত। 

ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা এবং বিচারপতি হিমা কোহলি এবং সূর্য কান্তের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ বলেছে যে কমিটিতে ডিজিপি চণ্ডীগড়, জাতীয় তদন্ত সংস্থার (NIA) ইনস্পেক্টর জেনারেল, পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেল এবং অতিরিক্ত ডিজিপি পঞ্জাবও অন্তর্ভুক্ত থাকবেন। সুপ্রিম কোর্ট জানিয়েছে এই কমিটি নিরাপত্তা লঙ্ঘনের কারণ খতিয়ে দেখবে এবং প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সুরক্ষার পরামর্শ দেবে।

লইয়ারস ভয়েস নামে একটি সংগঠনের দায়ের করা আবেদনে পাঞ্জাবের মুখ্য সচিব অনিরুদ্ধ তিওয়ারি এবং পঞ্জাব পুলিশের ডিজিপি সিদ্ধার্থ চট্টোপাধ্যায়কে সাসপেন্ড করার দাবি জানানো হয়েছে। এদিকে, সুপ্রিম কোর্টের বেঞ্চের পর্যবেক্ষণ কেন্দ্র এবং পঞ্জাব সরকারের দ্বারা গঠিত সমস্ত তদন্ত কমিটির কাজ অবিলম্বে বন্ধ করা উচিত। পঞ্জাব সরকার এদিন আদালতের তত্ত্বাবধানে স্বাধীন তদন্ত করার অনুমতি চায়। 

পঞ্জাব সরকারের পক্ষে উপস্থিত হয়ে অ্যাডভোকেট জেনারেল ডিএস পাটওয়ালিয়া বলেন, "সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে, সমস্ত নথি হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের হাতে নেওয়া হয়েছে।" তবে তিনি আশঙ্কা প্রকাশ করেন কেন্দ্রের দ্বারা গঠিত কমিটির কাছ থেকে সুষ্ঠু শুনানি পাওয়া যাবে না কারণ এর পেছনে কিছু রাজনীতি আছে।

এ জি পাটওয়ালিয়া আরও বলেন "আমরা মুখ্য সচিবের কাছ থেকে সাতটি শো-কজ নোটিশ পেয়েছি। প্রতিটিতেই এই ঘটনার জন্য কড়া শাস্তির হুমকি দেওয়া হয়েছে।" পাটওয়ালিয়া বলেন, পঞ্জাব সরকারের সাত কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য শো-কজ নোটিশ জারি করা হয়েছে। তাঁর দাবি এই প্রতিটি চিঠিই অনুমান ও পূর্ব পরিকল্পনা নির্ভর। কোনও নির্দিষ্ট তথ্য প্রমাণ এখানে দেখানো হয়নি। 

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বে একটি বেঞ্চ, সিনিয়র অ্যাডভোকেট মনিন্দর সিং-এর আবেদনের বিষয়টি পর্যবেক্ষণ করে। আবেদনে বলা হয় পঞ্জাবের ফিরোজপুরে যাওয়ার পথে প্রধানমন্ত্রী মোদীর নিরাপত্তায় ব্যাপক লঙ্ঘন ঘটেছে, যার ফলে তার কনভয় ভাতিন্ডায় একটি ফ্লাইওভারে আটকা পড়ে। যা দেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তা ও সুরক্ষার ইতিহাসে আগে কখনও হয়নি। 

Follow Us:
Download App:
  • android
  • ios