Asianet News BanglaAsianet News Bangla

Viral Video - ৫০০ বছর পর রুপোর দোলনায় দোল খেলেন রামলালা, অযোধ্যায় জমকালো শ্রাবন ঝুলন উৎসব

৫০০ বছর পর ২১ কেজি রুপোর দোলনায় বসে অযোধ্যার শ্রাবন ঝুলনোৎসব উপভোগ করছেন রামলালা। ভিডিও হল ভাইরাল।
 

Shravan Jhula Utsav - After 500 years, 21 kg silver swing installed for Shri Ram in Ayodhya ALB
Author
Kolkata, First Published Aug 13, 2021, 6:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

অযোধ্যায় দ্রুত গতিতে এগিয়ে চলেছে রামমন্দির নির্মাণ কাজ। অন্যদিকে, শুক্রবার রাম জন্মভূমি কমপ্লেক্সের অস্থায়ী মন্দিরে, প্রায় ৫০০ বছর পর রূপোর দোলনায় চড়লেন রামলালা। শ্রাবন মাসে রাম জন্মভূমিতে ঝুলন উৎসবের আয়োজন করা হয়েছে। আর সেই উপলক্ষ্যেই ৫০০ বছর পর, এই প্রথম শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র এলাকায় রুপোর তৈরি দোলনা স্থাপন করা হয়েছে। যার উপর বসানো হয়েছে রামলালা েবং তার তিন ভাইকে। 

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের পক্ষ থেকে রুপোয় দোলনায় চার রঘুনন্দনের দোল খাওয়ার ভিডিও টুইটারে শেয়ার করা হয়েছে সঙ্গের ক্যাপশনে হিন্দিতে লেখা হয়েছে, 'কয়েক শতাব্দীর পর ভগবান রামলালা সরকার রূপার দোলনায় চড়েছেন। শ্রাবণ পঞ্চমীর শুভ দিনে, অস্থায়ী মন্দির চত্বরে শ্রী রামলালা সরকারের সঙ্গে চার  ভাই দোলনায় বসে ঝুলনোৎসব উপভোগ করছেন।'

"

জানা গিয়েছে, দোলনাটি ২১ কেজি রূপা দিয়ে তৈরি। দোলনার সবকিছুই, এমনকী, দড়িটিও রূপা দিয়েই তৈরি করা হয়েছে। রাখি পূর্ণিমা পর্যন্ত অযোধ্যায় ই ঝুলন উৎসব চলবে। অযোধ্যায় প্রায় ৫০০ বছর পর ই উৎসব পালিত হচ্ছে। বৃহস্পতিবারই, একটি টুইটে শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের পক্ষ থেকে ই ২১ কেজি রুপোর দোলনাটির ছবি প্রকাশ করা হয়েছিল। সঙ্গের ক্যাপশনে লেখা হয়েছিল,  'অযোধ্যায় শ্রাবণ ঝুলন উৎসবের একটি ৈতিহ্য রয়েছে। শ্রাবণের শুক্লা তৃতীয়া থেকে পূর্ণিমা পর্যন্ত ভগবান শ্রী রাম একটি দোলনায় দর্শন দেন। এখন এই ২১ কেজি রূপার দোলনা ভগবানের সেবায় রাখা হয়েছে।'

বস্তুত, অযোধ্যায় শুধু রাম মন্দিরে নয়,  শ্রাবণ মাসের দ্বিতীয়ার্ধের তৃতীয় দিন থেকে এই বর্ষাকালীন উৎসব শুরু হয় অযোধ্যার প্রতিটি মঠ-মন্দিরেই। দেবপ্রতিমাগুলি বের করে েনে একটি দুর্দান্ত শোভাযাত্রা বের করা হয় এবং তারপর মন্দিরে েনে দোলনায় বসানো হয়। 
প্রতিবছর, ই উৎসব উদযাপনের জন্য কাঠের দোলনাই ব্যবহার করা হত। কিন্তু এবারের বিষয়টা আলাদা। শহরে রামলালার মন্দির নির্মিত হচ্ছে, তাই এবার জমকালোভাবে ই উৎসব উদযাপিত হচ্ছে। 

আরও পড়ুন - 'তারা ছুঁতে চেয়েছিলাম' - অনুপ্রেরণার আরেক নাম ক্যাপ্টেন জোয়া আগরওয়াল, গড়লেন আরও এক নজির

আরও পড়ুন - Kashmir - কতজন হিন্দু পণ্ডিত ফিরে পেয়েছেন পৈত্রিক ঘরবাড়ি, কী জানালো মোদী সরকার

আরও পড়ুন - Kulgam Encounter - রাতভর লড়াইয়ে খতম লস্কর জঙ্গি, স্বাধীনতা দিবসের আগে বড় বিপর্যয় এড়ালো ভারত

এদিকে, ঝুলন উৎসবের মধ্যে অযোধ্যার প্রশাসনকে সতর্ক থাকতে হচ্ছে করোনাভাইরাস মহামারির বিপদ নিয়ে। প্রশানের পক্ষ থেকে সমস্ত মন্দির আংশিক বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। শ্রাবন ঝুলন উৎসবের সময় সরযু নদীর ঘাটে স্নান করাও নিষিদ্ধ করা হয়েছে। বাইরে থেকে মানুষ েসে যাতে ভিড় না জমান, সেই জন্য সিল করে দেওয়া হয়েছে মন্দির শহরের সীমানাগুলিও। তারপরেও যারা শ্রাবন ঝুলন উৎসবের জন্য অযোধ্যায় ঢুকে পড়ছেন, সেইসব ভক্তদের পবিত্র শহরটি থেকে সরিয়ে দিচ্ছে পুলিশ। জেলা ম্যাজিস্ট্রেট অনুজ ঝা জানিয়েছেন, ভ্যাকসিনের সার্টিফিকেট থাকলে আর ৭২ ঘণ্টার মধ্যে জারি করা আরটি-পিসিআর পরাীক্ষার কোভিড নেতিবাচক রিপোর্ট যাদের আছে, তাদেরকেই শহরে  প্রবেশের অনুমতি দেওয়া হবে।

Shravan Jhula Utsav - After 500 years, 21 kg silver swing installed for Shri Ram in Ayodhya ALB

Shravan Jhula Utsav - After 500 years, 21 kg silver swing installed for Shri Ram in Ayodhya ALB
 

Follow Us:
Download App:
  • android
  • ios