Asianet News BanglaAsianet News Bangla

প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে কেন্দ্র বিস্তারিত তথ্য দিল সংসদে, পেশ করা হল খরচ আর দেশের নাম

  • প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে বিস্তারিত বিবৃতি 
  • রাজ্যসভায় বিবৃতি দেন বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী
  • ২০১৫ সাল থেকে এপর্যন্ত বিদেশ সফর তুলে ধরেন 
  • বললেন মোদীর সফরে লাভবান হয়েছে ভারত 
     
since 2015 narendra modi has visited 58 countries cost 517 crore say center bsm
Author
Kolkata, First Published Sep 22, 2020, 9:15 PM IST

রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর তালিকা আর খরচ পেশ করেলেন বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরালিধরন। একটি লিখিত বিবৃতি পেশ করে তিনি জানিয়েছেন, ২০১৫ সাল থেকে এপর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫৮টি দেশ সফর করেছেন। আর তাতে তার খরচ হয়েছে ৫১৭.৮২ কোটি টাকা। 

কেন্দ্রীয় মন্ত্রীর দেওয়া বিবৃতি অনুযায়ী প্রধানমন্ত্রী আমেরিকা, রাশিয়া, চিন গেছেন পাঁচ বার। আর সিঙ্গাপুর, জার্মানি, শ্রীলঙ্কাসহ বেশ কয়েকটি দেশে একাধিকবার ভ্রমণ ররেছেন। তিনি আরও জানিয়েছেন প্রধানমন্ত্রীর সফরগুলির মধ্যে বেশ কয়েকটি বহু দেশীয় ভ্রমণ ছিল আর বেশ কয়েকবার দ্বিপক্ষীয় সফর ছিল। ২০১৯ সালে ১৩-১৪ নভেম্বর দুদিনের ব্রাজিল সফরে গিয়েছিলেন ব্রিকস সম্মেলনে অংশ নিতে। সেটি ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শেষ সফর। 

প্রধানমন্ত্রীর এই বিদেশ সফরের জন্য বেশ কয়েকটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি হয়েছে। আন্তর্জাতিক রাজনীতিতে লাভবান হয়েছে ভারত। বিশ্বের সঙ্গে বোঝাপড়ার পথ অনেকটাই সুগম হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি আরও বলেছেন ওই সফরগুলি বাণিজ্য, বিনিয়োগের যথেষ্ট সহায়ক ভূমিকা গ্রহণ করেছে। পাশাপাশি প্রযুক্তি আর প্রতিরক্ষার মত গুরুত্বপূর্ণখাতে অনেকটা এগিয়ে নিয়ে গেছে ভারতকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগেই বিশ্বের বহু দেশের সঙ্গে ভারতের বোঝাপড়া এখন যথেষ্ট ভালো। পরিবর্তে ভারতের জাতীয় উন্নয়নের অ্যাজেন্ডাতে তুলে ধরা গেছে। যা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়ক ভূমিকা গ্রহণ করেছে, বলেও তিনি দাবি করেছে।  

Follow Us:
Download App:
  • android
  • ios