ভারত এক দেশ হলেও ভিন্ন রীতিনীত, সংস্কৃতির দেশ। এখানে প্রতিটি রাজ্যেরেই একটি বৈশিষ্ট্য রয়েছে। নিজস্ব আচর আচরণের পাশাপাশি আলাদা পোষাক পরিচ্ছদও। প্রতিটি রাজ্যের মানুষের খাদ্যাভাসের মধ্যেই পার্থক্য করা যায় খুব সহজেই। জাঙ্ক ফুডের এই জমানায়ও প্রতিটি রাজ্যের কিছু ঐত্যিহ্যবাহী খাবারদাবার রয়েছে। যেগুলি পুষ্টিগুণে ভরপর। তেমনই নাগাল্যান্ডের একটি প্রাচিন খাবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। তবে এই খাবরটি কোনও বৃদ্ধা বা প্রৌঢ়া তৈরি করেনি। এই খাবরটি তৈরি করেছে মাত্র ১৩ বছরের এক নাগা শেফ। 


সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে স্মৃতি ইরানি বলেছেন এটি ১৩ বছরের উদীয়মান নাগা শেফ আইম ইমচেন। ডিমাপুর থেকে তাঁর দিদিমার কাছ থেকে শেখা ঐতিহ্যবাহী একটি খাবার তৈরি করতে শিখেছ। নাগাল্যান্ডের এই খাবরটি পুষ্টিগুণে ভরপুর। আর খাবারটির নাম আইসবার্গ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে চলছে পোষণ মা প্রকল্প। এর মূল উদেশ্যই হল দেশ থেকে অপুষ্টি দূর করা।  সেই জন্য একাধিক মন্ত্রক একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। 'পোষণ মা ২০২০' প্রকল্পের জন্য গোটা দেশ জুড়েই চলছে সার্বিক প্রচার। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে সেই অভিযানের শরিক হলেন কেন্দ্রীয় মন্ত্রীও।  

এবার দেখেনিন স্মৃতি ইরানির পোস্ট করা খাবরটি কী করে তৈরি করবেন আপনি। 

উপকরণঃ
ইয়াম (একরকম গাছের মূল), সর্ষে পাতা, লঙ্কা, টমেটো, আদা আর আদার পাতা।
রন্ধন প্রক্রিয়াঃ
একটি বাটিতে জল করতে হবে। সেই জলে দিয়ে দিতে হবে ইয়ামগুলি। সেগুলি যতক্ষণ না নরম হয় ততক্ষণ ফোটাতে হবে। যখন ইয়াম নরম হয়ে যাবে তখন কাঁচা লঙ্কা আর সর্ষে পাতা দিতে হবে। প্রায় ৩ মিনিট ফোটাতে হবে। তারপর কেটে রাখা টমেটো আর আদা আর আদার পাতা দিয়ে দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। তারপরই একটি পাত্রে ঢেলে রাখতে হবে। সুপ জাতীয় এই খাবরটি পুষ্টিগুণে ভরপুর বলেই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।