যাত্রীরা রেলের ওয়েবসাইট বা মোবাইল অ্যাপের মাধ্যে রেলের টিকিট কাটতে পারেন। সম্প্রতি আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজম করপোরেশন)-এর অনুমোদনে এই পরিষেবা চালু হয়েছে।

আইআরসিটিসি অনলাইনে টিকিট কাটলে, ওয়েবসাইটেই জানা যাবে সেই টিকিটের স্টেটাস, অথার্ৎ টিকিট নিশ্চিত (কনফার্মড), ওয়েটিং লিস্টে নাকি আরএসি (রিজার্ভেশন এগেনস্ট ক্যানসেলেশন) কিনা। ওয়েবসাইটে যদি যাত্রীর নামের পাশে ‘WL’এর সঙ্গে কোনও নম্বর লেখা থাকে, তার মানে যাত্রীকে অপেক্ষা করতে হবে ওই টিকিটের নিশ্চয়তার জন্য।

আবার যদি ওয়েবসাইটে নামের পাশে ‘RAC’ লেখা থাকে বুঝতে হবে একটি বার্থে দুজন যাত্রী বসবেন। এক্ষেত্রে যাত্রী পুরো একটি বার্থ না পেলেও এটুকু জানতে পারেন যে, তিনি গন্তব্যস্থলে পৌঁছবেন। সেটা ওয়েটিং লিস্টের ক্ষেত্রে হয় না।

অনলাইনে টিকিট বাতিল করতে হলে কী করবেন, কীভাবে বুঝবেন আপনার টিকিটের স্টেটাস কী, জেনে নিন-

  • ওয়েবসাইটে আইআরসিটিসি থেকে চার্ট প্রদর্শন করা হয়। এই চার্টের কনফার্মড বিভাগে যাত্রীর নাম থাকলে বুঝে নিতে হবে তাঁর টিকিট নিশ্চিত। এই চা‌র্টে যাঁদের টিকি‌টের স্টেটাস সম্পূর্ণ-আরএসি তাঁদের নামও থাকবে।
  • যাদের টিকিট ওয়েটিং লিস্টে বা পুরোপুরি নিশ্চিত নয়, তাঁদের নাম থাকবে।
  • আইআরসিটিসি ওয়েবসাইটের মাধ্যমে টিকি‌ট ক্যানসেল করলে চার্ট প্রকাশ করার আগে করতে হবে। যদিও চার্ট প্রকাশের পরে টিডিআর(টিকিট ডিপজিট রিসিপ্ট) এক মাধ্যমে টিকিট ক্যানসেল করে টাকা ফেরত পেতে পারেন।
  • চার্টে যে যাত্রীদের নাম আসে না তাঁরা কোনও ভাবেই সেই ট্রেনে যাত্রা করতে পারবেন না।
  •  টিকিট বাতিলের পরে আইআরসিটিসি যাত্রীর সংশ্লিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেবে।