প্রিয়াঙ্কা গান্ধীর সুরক্ষা বলয় ভেদ করে গাড়ি ঢুকে যাওয়ার পেছনে ঘুরিয়ে রাহুল গান্ধীকেই দায়ি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন রাজ্যসভায় পাস হল এসপিজি সংশোধনী বিল। ফলে এখন থেকে একমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই স্পেশাল প্রোটেকশন গ্রুপের সুরক্ষা পাবেন।

এদিন এসপিজি বিল পাস হলেও নভেম্বরের শুরু থেকেই গান্ধী পরিবারের এসপিজি সুরক্ষা তুলে নিয়ে জেড প্লাস ক্যাটেগরির সুরক্ষা দেওয়া হয়েছে। গত ২৬ নভেম্বর সেই সুরক্ষা বলয় ভেদ করেই প্রিয়াঙ্কা গান্ধীর বাড়িতে ঢুকে পড়েছিল একটি কালো রঙের এসইউভি।

এদিন রাজ্যভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ওই গাড়িটি আসার আগেই প্রিয়াঙ্কা গান্ধীর কাছে খবর এসেছিল একটি কালো রঙের এসইউভি গাড়িতে রাহুল গান্ধী আসছেন। কিন্তু একই সময়ে মীরাটের কংগ্রেস নেত্রী শ্রদ্ধা ত্যাগি ও আরও কয়েকজন একইরকম একটি কালো এসইউভি নিয়ে আসেন, আর তার জন্যই নিরাপত্তাকর্মীরা গাড়িটিকে আটকায়নি বলে দাবি করেন অমিত।

তবে ঘটনাটি নিয়ে সরকার উচ্চপর্যায়ের তদন্ত করছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। গাফিলতির জন্য দায়ি ৩ নিরাপত্তা আধিকারিককেও সাসপেন্ড করা হয়েছে বলে জানিয়েছেন অমিত শাহ।

এদিন রাজ্যসভায় এসপিজি বিল পাস হয়, তবে কংগ্রেস তার আগেই কক্ষত্যাগ করে। অমিত শাহ দাবি করেন, এর গান্ধী পরিবারের কথা মাথায় রেখে চারবার এই বিলের সংশোধন করা হয়েছে। পঞ্চমবার কিন্তু গান্ধী পরিবারের উপর রাজনৈতিক বদলা নিতে সংশোধনী আনা হল না বলেই দাবি স্বরাষ্ট্রমন্ত্রীর। তিনি সাফ জানান, সুরক্ষা ব্যবস্থা স্ট্যাটাস সিম্বল হতে পারে না।