Asianet News BanglaAsianet News Bangla

মহাকাশ ছুঁল আজাদিস্যাট, সফলতার ধাপ পেরিয়ে ইতিহাস গড়ল ইসরো

আর্থ অবজারভেশন স্যাটেলাইট (EOS) 02 উচ্চ রেজোলিউশনের সঙ্গে একটি ইনফ্রা-রেড ব্যান্ডে অপারেটিং আধুনিক অপটিক্যাল রিমোট সেন্সিং দেবে বলে আশা করা হচ্ছে। এটি মহাকাশযানের মাইক্রো-স্যাটেলাইট সিরিজের অন্তর্গত। 

SSLV delivers payload on maiden flight, ISRO examining data loss bpsb
Author
Kolkata, First Published Aug 7, 2022, 4:08 PM IST

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা রবিবার শ্রীহরিকোটার স্পেস স্টেশন থেকে ছোট স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল উৎক্ষেপণের মাধ্যমে ইতিহাস তৈরি করেছে। ৩৪ মিটার লম্বা এসএসএলভি একটি পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ। 'স্পেস কিডজ ইন্ডিয়া'-এর একদল ছাত্র তৈরি করেছে আজাদিস্যাট নামে একটি উপগ্রহ। 

ISRO জানিয়েছে যে SSLV-এর প্রথম উড়ান সম্পন্ন হয়েছে এবং রকেটের সমস্ত ধাপ প্রত্যাশিতভাবে শেষ হয়েছে। টার্মিনাল পর্যায়ে ডেটার কিছু ক্ষতি লক্ষ্য করা গিয়েছিল। ইসরো তথ্য হারানোর বিশ্লেষণ করছে। SSLV-এর তরল প্রপালশন-ভিত্তিক স্পিড ট্রিমিং মডিউল উপগ্রহগুলিকে কক্ষপথে রাখতে সাহায্য করে। রকেটটি প্রথম তিনটি ধাপে ফায়ার করার জন্য সলিড ফুয়েল ব্যবহার করে, যখন চতুর্থ পর্যায়ে লিকুইড প্রপালন ব্যবহার করা হয়।

আর্থ অবজারভেশন স্যাটেলাইট (EOS) 02 উচ্চ রেজোলিউশনের সঙ্গে একটি ইনফ্রা-রেড ব্যান্ডে অপারেটিং আধুনিক অপটিক্যাল রিমোট সেন্সিং দেবে বলে আশা করা হচ্ছে। এটি মহাকাশযানের মাইক্রো-স্যাটেলাইট সিরিজের অন্তর্গত। SSLV ইওএস-02 কে কক্ষপথে স্থাপন করে, তারপরে আজাদিএসএটি প্রায় ১৩ মিনিট ঘোরে। স্বাধীনতার ৭৫ তম বার্ষিকী উপলক্ষে ৮কেজি কিউবস্যাট-আজাদিস্যাট সারাদেশের সরকারি স্কুলের ছাত্রীরা ডিজাইন করেছে। 

৭৫টি স্কুলের ৭৫০ জন ছাত্রী আজাদস্যাট তৈরি করেছে
এই লঞ্চ ভেহিকেলের দাম মাত্র ৫৬ কোটি টাকা। আজাদস্যাট স্যাটেলাইট উৎক্ষেপণ করা হল SSLV থেকে। স্বাধীনতার ৭৫ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে দেশের ৭৫টি স্কুলের ৭৫০ ছাত্রী আজাদস্যাট তৈরি করেছে। এই স্যাটেলাইটের ওজন আট কিলোগ্রাম। এতে সোলার প্যানেল, সেলফি ক্যামেরা রয়েছে। এর পাশাপাশি বসানো হয়েছে দূরপাল্লার যোগাযোগের ট্রান্সপন্ডারও। এই স্যাটেলাইটটি ছয় মাস পরিষেবা দেবে।

স্পেস কিডজ ইন্ডিয়ার মতে, যারা এই স্যাটেলাইটটি তৈরি করেছে, সারা দেশে ৭৫টি সরকারি স্কুল থেকে ১০ জন ছাত্রকে স্যাটেলাইট তৈরি করার জন্য বেছে নেওয়া হয়েছে। এর মধ্যে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির মেয়েরাও রয়েছে। এটি STEM (বিজ্ঞান, প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং এবং অঙ্ক) মহিলাদের অগ্রগতির জন্য মহাকাশ অভিযানের মধ্যে প্রথম।

SSLV কি?
ইসরো প্রায়শই যে কোনও উপগ্রহের জন্য PSLV বা GSLV ব্যবহার করে। তবে এবার SSLV-এর আশ্রয় নেওয়া হচ্ছে। SSLV এর পূর্ণরূপ হল Small Satellite Launch Vehicle. সহজভাবে বললে, এই রকেটটি ছোট উপগ্রহ উৎক্ষেপণের জন্য ব্যবহৃত হয়। এই কারণে, ছোট উপগ্রহগুলিকে পৃথিবীর নিম্ন কক্ষপথে পাঠানো হয়। 

একই সময়ে, PSLV আকাশে ১৭৫০ কেজি পর্যন্ত ওজন বহন করে। অর্থাৎ এখন SSLV-এর মাধ্যমে ছোট উপগ্রহের কাজ করা হবে। করোনাভাইরাস মহামারী এবং পরবর্তী লকডাউনের কারণে SSLV-এর প্রথম লঞ্চ থামিয়ে দেওয়া হয়েছে। ISRO প্রাথমিকভাবে এই বছরের প্রথম ত্রৈমাসিকে মিশনটি চালু করার পরিকল্পনা করেছিল। এটি পরীক্ষা করতেও দীর্ঘ সময় লেগেছে।

Follow Us:
Download App:
  • android
  • ios