পূর্ব লাদাখ সীমান্তে চিনের সঙ্গে উত্তেজনায় এখনও কোনও ভাঁটা পড়েনি। এই অবস্থায় আকসাই চিনের দিকে ক্রমশই সেনা সংখ্যা বাড়াচ্ছে চিন। পাশাপাশি প্যাংগংসহ বেশ কয়েকটি বিতর্কিত এলাকাতেও পরিকাঠামো তৈরির কাজে মন দিয়েছে পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা। পার্বত্য এলাকায় যুদ্ধের জন্য ইতিমধ্যেই চিন বেশ কয়েকটি জায়গায় মোতায়েন করেছে টাইপ-১৫ লাইটওয়েট ট্যাঙ্ক। কিন্তু মোকাবিলায় ভারত কিছুটা হলেও পিছিয়ে রয়েছে। কারণ এই ট্যাঙ্ক গুলির ওজন মাত্র ৩৩ টন। পাল্টা হিসেবে ভারতও বেশ কয়েকটি টি-৯০ ভিষ্ম ট্যাঙ্ক মোতায়েন করেছে। কিন্তু সেগুলির ওজন প্রায় ৪৬ টন। কয়েকটি জায়গায় আবার মোতায়েন করা হয়েছে, টি-৭২ ট্যাঙ্ক। যেগুলির ওজন ৪৫ টন। ভারী ট্যাঙ্ক পাহাড়ি এলাকায় এক জায়গায়  থেকে অন্যজায়গায় নিয়ে যাওয়ার সমস্যা রয়েছে। তাই ভারত রাশিরার থেকে আরও হালকা সপ্রুট এসডিএম১ লাইট ওয়েট ট্যাঙ্কা কেনার বিষয়ে চিন্তাভাবনা করছে। 

সেনা সূত্রে খবর রাশিয়াই চিনেরের সঙ্গে সীমান্ত উত্তাপ দেখে ভারতকে সপ্রুট এসডিএম১ টাঙ্ক সরবরাহের বিষয়ে আগ্রহ দেখিয়েছে। এই ট্যাঙ্কের ওজন মাত্র ১৮ টন। সেনা সূত্রে খবর জুন মাসে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং যখন রাশিয়া গিয়েছিলেন তখনই এই ট্যাঙ্ক সরবরাহের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছিল। এই ট্যাঙ্কা হালকা হওয়ায় বিমানের মাধ্যমে পরিবহন করা অনেক সহজ বলেও জানান হয়েছিল। পাশাপাশি বলা হয়েছিল পাহাড়ি এলাকায় যুদ্ধের জন্য এই ট্যাঙ্ক খুবই উপযোগী। ৪০ টনের ট্যাঙ্কের তুলনায় এই ট্যাঙ্ক খুব সহজেই এক স্থান থেকে অন্যস্থানে নিয়ে যাওয়া সম্ভব। একটি সূত্র জানাচ্ছে বিষয়টি কথাবার্তা চলছে। তবে এখনই এই ট্যাঙ্ক কেনার কোনও পরিকল্পনা গ্রহণ করা হয়নি। 


২০০৯ সাল থেকেই  ভারতীয় সেনা বাহিনী একটি আরটিএফ জারি করে। যেখানে ২০০ চাকার ও ১০০ ট্যাকারের লাইটওয়েট ট্যাঙ্কের জন্য অনুসন্ধান চালান হয়েছিল। বর্তমানে সরকার পরিচালিত প্রতিরক্ষা  গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও লাইট ওয়েট ট্যাঙ্ক নিয়ে গবেষণা করছে। তাদেরই একটি প্রতিবেদনে দেখা গেছে লারসেন অ্যান্ড টুব্রোর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনাও হয়েছে। ৯ বজ্র ১৫৫ স্ব চালিত হাওইতজারকে ৩৫ টনের হালকা ট্যাঙ্কার রূপান্তের জন্যও আলোচনা করা হয়েছে। 
 
আতীত দিন থেকেই ভারত হালকা ট্যাঙ্ক ব্যবহার করে অভ্যস্ত। ১৯৪৭-৮৮ কাশ্মীর আপারেশন ও ১৯৬২-৭১ সাল পর্যন্ত ব্যবহার করা হয়েছে। তবে বর্তমানে ভারত কিছুটা হলেও বেশি ওজনেক ট্যাঙ্ক ব্যবহার করে।