বেহাল অবস্থায় ভারতীয় অর্থনীতি। টাকার দাম দিনকে দিন পড়ছে। অর্থনীতিবিদরা মাথা কুটছেন এই অবস্থা থেকে মুক্তি। এই অবস্থায় ভারতীয় মুদ্রার হাল ফেরাতে চমৎকার সমাধান দিলেন বিজেপি নেতা তথা রাজ্যসভার সাংসদ সুব্রহ্মমণিয়ন স্বামী। তাঁর দাবি, ভারতীয় নোটের উপরে মহাত্মা গান্ধীর বদলে দেবী লক্ষ্মীর ছবি ছাপলেই ভারতীয় মুদ্রার সুদিন ফিরবে।

বুধবার রাতে মধ্যপ্রদেশের খান্ডোয়া জেলায় 'স্বামী বিবেকানন্দ ব্যাখ্য়ানমালা' শীর্ষক একটি বক্তৃতা বক্তব্য রাখার পর সাংবাদিকদের মুখোমুখি হন এই বিতর্কিত বিজেপি নেতা। তাঁকে প্রশ্ন করা হয় ইন্দোনেশীয় মুদ্রায় ভগবান গণেশের ছবি ছাপা আছে। সেরকম কিছু করলে কি ভারতীয় মুদ্রার হাল ফিরবে? স্বামী বলেন, এই প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পক্ষে। তবে তিনি যে এই প্রস্তাবের পক্ষে তা তিনি সাফ জানিয়ে দেন। তবে ভগবান গণেশ নয়, বরং দেবী লক্ষ্মীর ছবি ছাপাতে তিনি আগ্রহী। কারণ গনেশ বিঘ্ন অপসারণ করেন, আর লক্ষ্মীতেই হয় লক্ষ্মীলাভ।

ধর্মনিরপেক্ষ দেশের মুদ্রায় বিশেষ সম্প্রদায়ের দেবীর ছবি ছাপার প্রস্তাব দিলেও, এই নিয়ে কোনও সম্প্রদায়েরই আপত্তি থাকা উচিত নয় মনে করেন সুব্রমণিয়ন স্বামী। তবে মোদী কি তাঁর কথা শুনবেন? এর আগেও বিভিন্ন বিষয়ে অদ্ভূত পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী তথা দলকে অস্বস্তিতে ফেলেছেন এই সাংসদ। শেষে অভিমানে মোদী তাঁর কথায় কান দেন না বলে দুঃখও করেছেন।