কাশ্মীর নিয়ে সুপ্রিম কোর্টে স্বস্তি পেল কেন্দ্রীয় সরকার। শীর্ষ আদালত এ দিন স্পষ্ট জানিয়ে দিল, আপাতত উপত্যকায়  সরকারি বিধিনিষেধ তোলা নিয়ে কোনও নির্দেশ দেবে না তারা। বরং পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য দু' সপ্তাহ অপেক্ষা করবে। 

৩৭০ ধারা প্রত্যাহারের পরে কাশ্মীরে স্বাভাবিক জনজীবনের উপরে যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে, তা প্রত্যাহার করার দাবি জানিয়ে দায়ের হওয়া একটি মামলার ভিত্তিতেই এই নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। কংগ্রেস নেতা তেহসিন পুনাওয়ালা এই আবেদন জানিয়েছিলেব। কিন্তু সেই আবেদনের পরিপ্রেক্ষিতে এখনই কোনও নির্দেশ দিতে চায়নি বিচারপতি অরুণ মিশ্রর নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ। 

মামলার শুনানি চলাকালীন কেন্দ্রীয় সরকারের তরফে অ্যাটর্নি জেনারেল বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সরকারের দায়িত্ব। আর সেটা করারই চেষ্টা করা হচ্ছে। খুব শিগগিরই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলেও আশা প্রকাশ করেন অ্যাটর্নি  জেনারেল। 

এর পরেই ডিভিশন বেঞ্চের তিন বিচারপতি স্বীকার করে নেন, কাশ্মীরের পরিস্থিতি এখন অত্যন্ত সংবেদনশীল। তাই পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য কিছুটা সময় দেওয়া প্রয়োজন। একই সঙ্গে অবশ্য যাতে কোনও প্রাণহানি না হয়, তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।