সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে সারা দেশজুড়ে সমস্ত সিনেমা হলে শিশু নিগ্রহ প্রতিরোধ বিষয়ক ক্লিপিংস দেখানোর নির্দেশ দিল শীর্ষ আদালত। এর আগে দেশের মানুশের মধ্যে জাতীয়তাবোধের বিকাশ ঘটাতে সিনেমাহলে জাতীয় সঙ্গীত চালানোর নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। 

এদিন সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি রঞ্জল গগৈ-এর বেঞ্চ মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রককে এদিন নির্দেশ দেন যে একটি সঠিক এজেন্সি নিয়োগ করতে হবে যারা শিশু নির্যাতন প্রতিরোধে একটি বিশেষ ভিডিও তৈরি করবে এবং সেই ভিডিওই প্রদর্শিত হবে সিনেমা হলে।

তবে শুধু সিনেমা হলেই নয়। সুপ্রিমকোর্টের নির্দেশ অনুসারে, শিশু নির্যাতন প্রতিরোধের বিষয়টি মাথায় রেখে টেলিভিশন চ্যানেলেও এই ধরনের সচেতনতামুলক ক্লিপিং প্রদর্শন করতে হবে বলে জানানো হয়েছে। এই ধরণের সচেতনতামুলক ভিডিওতে চাইল্ড হেল্পলাইন নম্বরও দিতে হবে বলে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আর এই গোটা পরিকল্পনাটি রূপায়িত করতে সুপ্রিম কোর্ট চার সপ্তাহ সময় দিয়েছে বলে জানা গিয়েছে।  

 বর্ষীয়ান আইনজীবী ভি গিরি জানিয়েছেন, শিশুদের ওপর ঘটে চলা যৌন হেনস্থা নিয়ে সাধারণ মানুষের নমধ্যে সচেতনতা বৃদ্ধি করার বিষয়টি এই বিষয়ক ছোট ছোট ভিডিও ক্লিপ তৈরি করার মাধ্যমে সম্ভব। এই ভিডিও ক্লিপগুলি বাধ্যতামুলকভাবে সমস্ত দেশের সমস্ত সিনেমা হলে দেখানোর মাধ্যমে মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দিতে হবে এবং পাশাপাশি টেলিভিশন অনুষ্ঠানে বিরতির মাঝেও এই ক্লিপগুলি চালানো হবে।  ভি গিরি আরও জানিয়েছেন যে, চাইল্ড হেল্পলাইন নম্বরগুলি কেবলমাত্র ভিডিও ক্লিপেই নয়, বিভিন্ন স্কুল এবং অন্যান্য জনবহুল জায়গায় প্রদর্শনের ব্যবস্থা করতে হবে।