আজ ২৬ জুলাই। আজকের দিনটির মাহাত্ম  আর পাঁচটা সাধারণ দিনের তুলনায় অনেকটাই বেশি। কারণ, আজ থেকে ঠিক কুড়ি বছর আগে ১৯৯৯ সালে আজকের দিনেই পাকিস্তানের বিরুদ্ধে কার্গিল যুদ্ধে জয়লাভ করেছিল ভারত। সেই যুদ্ধ প্রাণ গিয়েছিল প্রায় ৫০০ জন ভারতীয় সেনার, পাশাপাশি আহত হয়েছিল প্রায় ১৩০০-রও বেশি ভারতীয় সেনা। আজই সেই কার্গিল বিজয় দিবসের দুই দশক পূর্তি হল। তাই আজকের দিনে কার্গিল যুদ্ধে শহিদ জওয়ানদের শ্রদ্ধা জানালে রাজধানী মহা সমারোহে পালিত হচ্ছে কার্গিল বিজয় দিবস।

কার্গিল যুদ্ধের ২০ বছর পূর্তি উপলক্ষে সেজে উঠেছে দ্রাসের কার্গিল ওয়ার মেমোরিয়াল। জম্মু ও কাশ্মীরে  অবস্থিত দ্রাসের শহিদদের উদ্দেশে তৈরি স্মৃতি সৌধগুলিকে ফুলের মালা দিয়ে সাজিয়ে তোলা হয়েছিল। 

ইতিমধ্যেই শ্রীনগরের বাদামীবাগ ক্যান্টনমেন্টে এসে উপস্থিত হয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এদিন তাঁর দ্রাস মেমোরিয়াল যাওয়ার পরিকল্পনা থাকলেও খারাপ আবহাওয়ার জন্য তাঁর পরিকল্পনা বাতিল করা হয়। 

পাশাপাশি কেন্দ্রীয়  প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এদিন ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে এসে উপস্থিত হয়েছিলেন। সেখানে তিনি শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

আরও পড়ুন- সত্য জ্ঞানের বড়ই অভাব, কার্গিল বিজয় দিবসের আগে সামনে এল এক নির্মম সত্য

সারা ভারতের কাছে  আজকের দিনটি অত্যন্ত গর্বের হলেও যেসব সেনাজওয়ান  কার্গিলের যুদ্ধে প্রাণ হারিয়েছিলেন তাঁদের শ্রদ্ধা জানানওই রীতি। শহিদ জওয়ানদের স্মরণে কর্নাটকের শিভামোজ্ঞায় শহিদদের স্মৃতির উদ্দেশে একটি উদ্যান নির্মাণ করা হয়েছে, যা কার্গিল বিজয় দিবসের কথা স্মরণে রেখে আজ উদ্বোধন করা হবে।