Asianet News BanglaAsianet News Bangla

Supreme Court: নৈতিক জয় তৃণমূলের, ত্রিপুরা সরকারকে জোর ধমক সুপ্রিম কোর্টের

ত্রিপুরায় কোনও রাজনৈতিক দলকে যাতে প্রচার করতে বাধা না দেওয়া হয়, এর আগে ত্রিপুরা পুলিশকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই মর্মেই আবেদন দাখিল করেছেন তৃণমূল কংগ্রেস। 

Supreme Court slams Tripura Govt for not ensuring fair civic body polls bpsb
Author
Kolkata, First Published Nov 23, 2021, 2:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ত্রিপুরায় শান্তিপূর্ণ নির্বাচন করতে কি কি পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকার (Tripura Govt), তা জানাতে বলল সুপ্রিম কোর্ট (Supreme Court)। এদিন ত্রিপুরার আইনশৃঙ্খলা পরিস্থিতি (law and order situation in Tripura) নিয়ে তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) অবমাননার আবেদনের (contempt plea) শুনানি ছিল শীর্ষ আদালতে। সোমবার সেই আবেদনের শুনানি করতে রাজি হয় শীর্ষ আদালত। 

২৫শে নভেম্বর আগরতলা মিউনিসিপ্যাল কর্পোরেশন (এএমসি) এবং রাজ্যের অন্যান্য ১২টি পৌরসভার নির্বাচন। তার আগে এই শুনানি বেশ অস্বস্তিতে ফেলেছে ত্রিপুরার বিজেপি সরকারকে। মঙ্গলবার শুনানি শুরু হওয়ার পরে তৃণমূল কংগ্রেস ও ত্রিপুরার বিজেপি সরকার নিজেদের বক্তব্য পেশ করে। এরপরেই রাজ্য সরকারকে ভর্ৎসনা করে সুপ্রিম কোর্ট। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ত্রিপুরা সরকারকে জিজ্ঞাসা করেন যে রাজ্যে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে। এর আগে, তৃণমূল কংগ্রেসের আইনজীবী সুপ্রিম কোর্টকে সে রাজ্যে চলা সাম্প্রতিক হিংসা এবং রাজনৈতিক উত্তেজনার প্রেক্ষিতে অবমাননার আবেদন করেন।   

Supreme Court slams Tripura Govt for not ensuring fair civic body polls bpsb

ত্রিপুরায় কোনও রাজনৈতিক দলকে যাতে প্রচার করতে বাধা না দেওয়া হয়, এর আগে ত্রিপুরা পুলিশকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই মর্মেই আবেদন দাখিল করেছেন তৃণমূল কংগ্রেস। তৃণমূলের দাবি ত্রিপুরায় কোনওভাবেই তাদের প্রচার করতে দেওয়া হচ্ছে না।   

শীর্ষ আদালতের বিচারপতি ত্রিপুরা সরকারকে প্রশ্ন করেন "আমরা জানতে চাই আপনি অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে কী করছেন। আজ থেকে গণনার দিন পর্যন্ত যাতে কিছু না ঘটে তা নিশ্চিত করতে আপনি কী পদক্ষেপ নিচ্ছেন?" ভোট গণনার তারিখ পর্যন্ত ভোটের সময় নিরাপত্তা নিশ্চিত করার জন্য গৃহীত নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে রাজ্য সরকারকে একটি বিশদ বিবৃতি প্রস্তুত করার সময় দেয় সুপ্রিম কোর্ট। এজন্য শুনানি দেড় ঘণ্টার জন্য মুলতবি করা হয়েছিল।

তৃণমূল এদিন আদালতে কী জানায় ?

এদিন শুনানির সওয়াল জবাবে তৃণমূল কংগ্রেস ত্রিপুরায় সংঘটিত হিংসার বেশ কয়েকটি ঘটনা উল্লেখ করে। এরই সঙ্গে তারিখ এবং ঘটনাস্থলের উল্লেখও করা হয়। তৃণমূল আদালতে জানায়, স্ক্রিনশটগুলিতে হিংসার সময় পুলিশ দাঁড়িয়ে আছে এবং কিছু করছে না। পুলিশি নিষ্ক্রীয়তার উল্লেখ করে তৃণমূল। 

Supreme Court slams Tripura Govt for not ensuring fair civic body polls bpsb

এদিন তৃণমূল সুপ্রিম কোর্টকে ত্রিপুরায় নাগরিক সংস্থার নির্বাচন পুনঃনির্ধারণ এবং পর্যবেক্ষকদের একটি কমিটি নিয়োগ করার কথা বিবেচনা করতে বলেছে। তৃণমূলের আইনজীবী বলেন, "রাজনৈতিক কর্মীদের ধাক্কা দিয়ে বের করে দেওয়া হচ্ছে। শিশু ও মহিলাদের ঘর থেকে টেনে বের করা হয়েছে। যানবাহন ভাঙচুর করা হয়েছে। এগুলি অবাধ ও সুষ্ঠু নির্বাচন নয়। ভোটাররা কি ভোট দিতেও বের হবেন? শেষবার নির্বাচন হয়েছিল ২০২০ সালে। সেসময় ১৭টি হিংসার ঘটনা ঘটে, অথচ কোনও গ্রেফতারির খবর নেই। 

"

Follow Us:
Download App:
  • android
  • ios