বাবরি মসজিদ নিয়ে শুক্রবার অযোধ্যা মামলার শুনানির সময়ে সুপ্রিম কোর্টের তরফে তোলা হল এক সওয়াল। এদিন শীর্ষ আদালত তরফে বলা হয় যে বাবরি মসজিদ যে কোনও হিন্দু মন্দির বা হিন্দু কোনও ধর্মীয় কাঠামোর ওপর নির্মাণ করা হয়েছে, সেই যুক্তির সপক্ষে প্রমাণ দিতে হবে। 

শুক্রবার শীর্ষ আদালতের বিচারপতি ডি. ওয়াই, চন্দ্রচূড় এ মামলার অন্যতম রাম লাল্লা বিরাজমান-এর সিনিয়র অ্যাডভোকেট সি এস বিদ্যানাথন-এর উদ্দেশে বলেন, 'প্রায় দুই সহস্রাব্দেরও বেশি সময় ধরে নদীর তীরে সভ্যতা গড়ে ওঠা এবং সেই সভ্যতা ধ্বংসের পর নতুন সভ্যতা গড়ে ওঠার নজির আমরা দেখেছি। অনেকক্ষেত্রে আগের ধ্বংসাবশেষের ওপর নতুন সভ্যতা গড়ে উঠেছে। তবে যে ধ্বংসাবশেষের ওপর বাবরি মসজিদ নির্মিত, প্রমাণ করুন তা কোনও ধর্মীয় পরিকাঠামোর ওপর নির্মাণ হয়েছে '। 

এর জবাবে রাম লাল্লা বিরাজমান-এর আইনজীবী সি এস বিদ্যানাথন আর্কিওলজিক্যাল সার্ভের একটি রিপোর্ট উদ্ধৃত করে বলেন যে, রিপোর্ট-এ বলা আছে যে, বাবরি মসজিদের নীচে খ্রীষ্টপূর্ব দুই শতাব্দীর একটি কাাঠামোর সন্ধান পাওয়া গিয়েছে, তাই বাবরি মসজিদ যে কোনও খালি জমির ওপর নির্মিত হয়নি তা কার্যত স্পষ্ট। তবে প্রাচীন এই ধ্বংসাবশেষে যে রাম মন্দিরেরই কাঠামো ছিল- তারও  যে কোনও প্রমাণ নেই তা স্বীকার করে নিয়েছেন  আইনজীবী সি এস বিদ্যানাথন।