করোনা ভাইরাস নিয়ে আগাম সতর্কতা নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রক। স্টেডিয়াম, থিয়েটার, সিনেমা হল সহ সব জায়গাতেই কোনওরকম জমায়েতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এবার করোনা মোকাবিলায় নজিরবিহীন সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্টও। 

আরও পড়ুন, বাধা দিচ্ছে করোনা আতঙ্ক, পুরভোট পিছোনোর দাবি তুলবে তৃণমূল

সূত্রের খবর, সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, করোনা সতর্কতার জেরে ভিডিও কনফারেন্সেই সারা হবে মামলার শুনানি। মূলত আদালতে জমায়েত নিয়ন্ত্রনে আনতেই এই পদক্ষেপ। রবিবার রাতে, করোনা ভাইরাস মোকাবিলায় জরুরী মিটিং ডাকেন প্রধান বিচারপতি এসএ বোবদে। মিটিং-এ উপস্থিত ছিলেন বিচারপতি অরুণ মিশ্র, এল নাগেশ্বরা রাও, ডিওয়াই চন্দ্রচূড় প্রমুখ। সেখানেই আলোচনা করা হয়, জরুরী পরিস্থিতি কীভাবে কাজ করা হবে। জরুরী কিছু মামলার কারণে পুরো বন্ধ রাখা যাবে না কোর্টের কাজ। তাই ভিডিও কনফারেন্সেই সারা হবে মামলার শুনানি। 

আরও পড়ুন, কলকাতার বেশিরভাগ দ্রষ্টব্য স্থান বন্ধ হলেও খোলা চিড়িয়াখানা, মাস্ক পরার নির্দেশ কর্মীদের


প্রসঙ্গত উল্লেখ্য়, কেন্দ্রীয় স্বাস্থ্য় মন্ত্রক থেকে ইতিমধ্য়েই রাজ্য় এবং সংস্থাকে আগাম করোনা ভাইরাস নিয়ে আগাম সতর্কতা নির্দেশ দেওয়া হয়েছে। স্টেডিয়াম, থিয়েটার, সিনেমা হল সহ সব জায়গাতেই কোনওরকম জমায়েতের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  এই মুহূর্তে বিশ্বের প্রায় ১৪১ টি দেশে কামড় বসিয়েছে প্রাণঘাতী ভাইরাস করোনা। এক লক্ষ পচিশহাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত। চিনে মৃতের সংখ্যা সাড়েতিনহাজার ছাড়িয়েছে। ভারতেও আক্রান্তের সংখ্যা ক্রমশ বেড়ে একশো ছাড়িয়েছে। অপরদিকে করোনা নিয়ে সতর্ক কলকাতা হাইকোর্টও। সোমবার থেকে হাইকোর্টের মূল গেটে শুরু হবে থার্মাল স্ক্রিনিং। 

আরও পড়ুন, রাজ্যে ফের ঢুকছে পশ্চিমী ঝঞ্ঝা, তৈরি হচ্ছে বিপরীত ঘূর্ণাবর্ত