দু'জন মোদী সরকারের মন্ত্রী ছিলেন, আর এক প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। মরণোত্তর সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ পুরস্কারে সম্মানিত করা হবে অরুণ জেটলি, সুষমা স্বরাজ ও জর্জ ফার্নান্ডেজকে।  শনিবার প্রজাতন্ত্র দিবসের প্রাক-সন্ধ্যায়  পদ্ম সম্মান প্রাপকদের নামের তালিকা প্রকাশ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

স্রেফ রাজনৈতিক জগতের ব্য়ক্তিত্বরাই নন, এবছর পদ্মবিভূষণ পুরস্কার পাচ্ছেন ক্রীড়াজগৎ থেকে বক্সার মেরি কম, সাংস্কৃতিক ও কলাবিভাগ থেকে চান্নুমাল মিশ্র, স্বামীজি পেজাভারা অধোখাজা মাথা উদুপি। সবমিলিয়ে সংখ্যাটা সাত। আর প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পরিক্কর, শিল্পপতি আনন্দ মেহতা, ব্যাডিমিন্টন তারকা পিভি সিন্ধু-সহ ১৬ জনকে দেওয়া হবে পদ্মভূষণ পুরস্কার। 

জানা গিয়েছে, রবিবার প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে মোট ১৪১ জনের হাতে পদ্ম পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।  পদ্মবিভূষণ পাবেন ৭ জন, পদ্মবিভূষণ ১৬ জন ও পদ্মশ্রী ১১৮ জন। বিদেশি হিসেবে পুরস্কার গ্রহণ করবেন ১৮ জন। মরণোত্তর সম্মানিত করা হবে ১২ জন।  উল্লেখ্য, এবছর ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ পুরস্কার পাচ্ছেন মারিশাসের প্রধানমন্ত্রী।

বাংলা থেকেও পদ্ম পুরস্কার সম্মানিত করা হচ্ছে বেশ কয়েকজনকে। তালিকায় সবচেয়ে উজ্জ্বল নাম সঙ্গীতশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী। পদ্মবিভূষণ পুরস্কার পাবেন তিনি। পদ্মশ্রী পুরস্কার দিয়ে সম্মানিত করা হবে দক্ষিণ ২৪ পরগণার দুই সমাজসেবী সুধাংশু বিশ্বাস, সুহাসিনী মিস্ত্রি ও চিকিৎসক অরুণোদয় মণ্ডলকে।