Asianet News BanglaAsianet News Bangla

মন্দির থেকে দুহাজার কিলো সোনা নিয়ে গলানোর সিদ্ধান্ত এই রাজ্যের

মন্দিরে জমা সোনা গলিয়ে গোল্ড বারে বদলানোর অধিকার রাজ্যের রয়েছে। বিগত ৫০ বছর ধরে এই প্রক্রিয়া চলছে।

Tamilnaru govt plans to melt 2000 kg gold  bpsb
Author
Kolkata, First Published Oct 20, 2021, 8:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্যের মন্দির(Temples) থেকে নেওয়া হবে দু হাজার কিলো সোনা (2000 kg gold)। সেই সোনা গলিয়ে সোনার বার (Gold Bar) তৈরি করা হবে। এমনই সিদ্ধান্ত রাজ্য সরকারের। সেই সিদ্ধান্তের চরম বিরোধিতা তৈরি হয়েছে তামিলনাড়ু(Tamil Nadu) জুড়ে। মন্দিরগুলিতে ভক্তদের দান করা সোনার সঠিক পরিমাণ না জেনে ও অডিট না করেই সোনা গলানোর সিদ্ধান্ত সঠিক নয় বলে দাবি বিরোধীদের।

এদিকে, আবেদনকারী তামিলনাড়ু সরকারের এই নির্দেশিকাকে অবৈধ বলে দাবি করেছেন। রাজ্য সরকারের নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে মাদ্রাজ হাইকোর্টে আর্জি জানানো হয়েছে। তবে তাদের নেওয়া সিদ্ধান্ত সম্পূর্ণ বৈধ ও আইন সংগত বলেই দাবি তামিলনাড়ুর ডিএমকে নেতৃত্বাধীন সরকারের। তাঁদের দাবি, মন্দিরে জমা সোনা গলিয়ে গোল্ড বারে বদলানোর অধিকার রাজ্যের রয়েছে। বিগত ৫০ বছর ধরে এই প্রক্রিয়া চলছে।

Tamilnaru govt plans to melt 2000 kg gold  bpsb

এবি গোপালা কৃষ্ণন ও এমকে সর্বানন নামে দুই পিটিশনকারী আদালতের কাছে জানিয়েছেন, সরকারের এই নির্দেশিকা হিন্দু রিলিজিয়াস অ্যান্ড চ্যারিটিবেল এনডাওমেন্ট অ্যাক্ট, অ্যানসিয়েন্ট মনুমেন্টস অ্যাক্ট, জুয়েল রুলসের লঙ্ঘনের সামিল। সেই সঙ্গে তা হাইকোর্টের নির্দেশেরও পরিপন্থী। এরই সঙ্গে ভক্তদের ভাবাবেগকে আগাত করার বিষয়টিও থাকছে। 

মন্দিরগুলির প্রতি আস্থা রাখেন, এমন লোকজনের একটা বড় অংশ রাজ্য সরকারের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছে। মন্দিরগুলিতে দেবতার সজ্জার গয়না বাদ দিয়ে বাকি গয়না ও অন্যান্য সামগ্রী গলিয়ে ফেলার ঘোষণা করা হয়। এগুলির ওজন ২১৩৮ কেজি বলে ঘোষণা করা হয় তামিলনাড়ু সরকারের তরফে। চলতি বছরের ৭ জুনই হাইকোর্ট মন্দিরগুলির সম্পত্তির মূল্যায়ন ও তার রেকর্ড পেশের নির্দেশ দিয়েছিল। হাইকোর্ট বলেছিল যে, গত ৬০ বছর রাজ্যে এমনটা করা হয়নি।

Follow Us:
Download App:
  • android
  • ios