দেশের নতুন সংসদ ভবন তৈরি করবে দেশীয় সংস্থা টাটা গোষ্ঠী। সর্বনিন্ম ৮৬১.৯০ কোটি টাকার দরপত্র দিয়ে এই বরাত জিতে নিয়েছে টাটা প্রজেক্টস। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের অধীনে সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিমার্টমেন্ট দরপত্র ডেকেছিল। বুধবার সেই দরপত্র খোলার পর দেখা যায় রতন টাটা গোষ্টী সবথেকে কম দাম দিয়েছে। আর সেই কারণেই নতুন সংসদভাবন তৈরি দায়িত্ব পাচ্ছে দেড়শো বছর পুরনো  ভারতীয় সংস্থাটি।কেন্দ্রীয় সরকার নতুন সংসদ ভবন নির্মানের জন্য খরচ হবে বলে ধরেছিল ৯৪০ কোটি টাকা। কিন্তু তার থেকেও কম টাকায় সংসদভবন তৈরি করবে টাটা গোষ্ঠী। 

নতুন ভাবনটি ত্রিভূজ আকৃতির হবে। সংসদীয় হাউস এস্টেটের প্লট নম্বর ১১৮ হিসেব তা চিহ্নিত করা হয়েছে।   বর্তমান বৃত্তাকার সংসদ ভবন লাগোয়া নতুন ভবনটি নির্মান হবে। সেন্ট্রাল ভিস্তা রিডেভলপমেন্ট প্রজেক্টের অধীনে সংসদভবন সহ রাষ্ট্রপতি ভাবন, নর্থ ও সাউথ ব্লক, ইন্ডিয়া গেট, ন্যাশানাল আর্কাইভসহ দিল্লির পুরনো ভবনগুলিকে নতুন করে তৈরি ও সংস্কারের পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। তারমধ্যে শুধুমাত্র সংসদ ভবন নির্মানেই সরকার খরচ করবে ৮৮৯ কোটি টাকা। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে  জানান হয়েছিল, প্রাথমিক বাছাইয়ের পর মোট সাতটি সংস্থার দরপত্র চূড়ান্ত করা হয়েছিল। টাটা প্রজেক্টস ছাড়াও তালিকায় নাম ছিল লার্সেন অ্যান্ড টুব্রো, আইটিডি সিমেন্টেশন ইন্ডিয়া লিমিটেড, এনসিসিলিমিটেড, সাপুরজি-পালনজি, উত্তরপ্রদেশের রাজকীয় নির্মাণ নিগম আর পিএসপি প্রজেক্টস।দরপত্রের তালিকায়   টাটার পরেই ছিল লার্সেন অ্যান্ড টুব্রো। ওই সংস্থাটি দাম দিয়েছিল ৮৬৫ কোটি টাকা।