রাজধানী দিল্লিতে বড় সড় সন্ত্রাসবাদী হামলার পরিকল্পনা কষেছিল আইএস জঙ্গি গোষ্ঠী। কিন্তু ভারতের গোয়েন্দা বিভাগ ও দিল্লি পুলিশের তৎপড়তায় শেষ পর্যন্ত তা রোধ করা গিয়েছে। সোমবার এই হামলার অংশ নিতে যাওয়া ইসলামিক স্টেটের ৩ জঙ্গিকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। তাদের কাছ থেকে উন্নত মানের বিস্ফোরক (আইইডি) উদ্ধার করা হয়েছে।

এই তিন জঙ্গি গ্রেফতার হয় অসমের গুয়াহাটি থেকে। দিল্লি পুলিশ জানিয়েছে ধৃতদের নাম মুকাদ্দাস ইসলাম, রঞ্জিত আলি এবং লুইস জামিল জামাল। দিল্লি পুলিশের স্পেশাল সেলের ডিসিপি প্রমোদ কুশওয়া বলেছেন, এই তিনজনের কাছে যে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি ছিল তাতে অনেক বড় মাপের হামলা  হতে পার। জঙ্গিদের গ্রেফতার করে তা প্রতিহত করা গিয়েছে।

এর আগে এই তিনজনকে বোমা ও আইইডি তৈরির জন্য বিস্ফোরক সামগ্রী বহন করতে দেখা গিয়েছিল। সেই সময় থেকেই তাদের উপর নজর রাখা হচ্ছিল। তবে তারা সরাসরি আইএস জঙ্গিজের সঙ্গে জড়িত না ইসলামিক স্টেট জঙ্গিদের দ্বারা প্রভাবিত, তা এখনও পুলিশের কাছে স্পষ্ট নয়।

প্রমোদ কুশওয়া আরও বলেছেন, শুধু আইইডি নয়, আইইডি তৈরির কাঁচা মালও ছিল তাদে কাছে। এদিন অসমের গোয়ালপাড়ায় এক স্থানীয় মেলায় আইইডি বিস্ফোরণ ঘটাতে চেয়েছিল, সেটা হত রাজধানী হামলার মহড়া। মহড়া সফল হলে তারপর তারা দিল্লি পারি দিত। আইইডি বিস্ফোরণের পর ফের রাস্তায় চুরি হাতে 'লোন উলফ' ধাঁচে হামলা চালানোর পরিকল্পনাও ছিল।