Asianet News BanglaAsianet News Bangla

Account Aggregator- বদলে গেল ব্যাঙ্কিং ব্যবস্থার কাঠামো, দুর্দান্ত পদক্ষেপ মোদী সরকারের

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বছর পাঁচেক আগে ঘোষণা করলেও, এবার চালু হল অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর, যা ব্যাঙ্কিং ব্যবস্থাকে আমূল বদলে দেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

The Account Aggregator empowers millions of customers digitally bpsb
Author
Kolkata, First Published Sep 10, 2021, 3:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ব্যাঙ্কিং ব্যবস্থায় বিপ্লব। ডিজিটাল ইন্ডিয়ার (digital revolution) পথে আরও একধাপ অগ্রগতি মোদী সরকারের। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) বছর পাঁচেক আগে ঘোষণা করলেও, এবার চালু হল অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর (Account Aggregator), যা ব্যাঙ্কিং ব্যবস্থাকে আমূল বদলে দেবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

সংক্ষেপে, অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর হল মানুষের আর্থিক তথ্যের একটি ড্যাশবোর্ড, যা তাদের নিজেদের অর্থনৈতিক যাবতীয় রেকর্ডের ওপর আরও বেশি অ্যাক্সেস এবং নিয়ন্ত্রণ দেয়। ভারতে ওপেন ব্যাঙ্কিং চালু করার জন্য এই পদক্ষেপ অত্যন্ত জরুরি বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 

The Account Aggregator empowers millions of customers digitally bpsb

অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর লক্ষ লক্ষ গ্রাহকদের ডিজিটালভাবে অ্যাক্সেস এবং তাদের আর্থিক তথ্য নিরাপদ এবং দক্ষ পদ্ধতিতে শেয়ার করার ক্ষমতা দেয়। এই সিস্টেমে ব্যাঙ্কে দাঁড়িয়ে সময় ব্যয় করে কাজ করানোর দরকার পড়বে না। বাড়িতে বসেই মুহুর্তে হবে সব কাজ। বর্তমানে অ্যাক্সিস ব্যাংক, আইসিআইসিআই ব্যাংক এবং এইচডিএফসি ব্যাংক সহ ভারতের বৃহত্তম আটটি ব্যাংকে কাজ করছে এই অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর।

অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর কিভাবে কাজ করে?

অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর সিস্টেম উপভোক্তাদের ক্ষমতা অনেক বাড়িয়ে দিয়েছে। এটি গ্রাহকদের সম্মতিতে আর্থিক তথ্য সংগ্রহ ও স্থানান্তরের কাজ করে। যার মধ্যস্থতা করে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা লাইসেন্সপ্রাপ্ত নন-ব্যাংক ফাইন্যান্স কোম্পানি।

উদাহরণ হিসেবে বলা যায়, যদি কোনও গ্রাহক ব্যাঙ্ক থেকে ঋণ নিতে চান, তবে তাঁকে কাগজপত্রের ঝুটঝামেলার মধ্যে দিয়ে যেতে হবে। সেই কাজে সাহায্য করবে অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর অ্যাপ। যা পেপারলেস কাজ করবে মুহুর্তের মধ্যে। এজন্য গ্রাহককে শুধু ব্যাঙ্কের সাথে তাঁর ড্যাশবোর্ড শেয়ার করতে হবে। 

রসগোল্লাকে ইংরেজিতে কী বলে জানেন, মজার প্রশ্নে হোঁচট খাচ্ছেন ৯৯ শতাংশ মানুষ

ক্রমশ কমছে সম্পত্তির পরিমাণ, জানেন এখন কত টাকার মালিক মমতা বন্দ্যোপাধ্যায়

মৃত্যুর পরের এক ঘন্টায় দেহের সাথে কী কী হয়, না শুনলে বিশ্বাস করবেন না

কীভাবে এখানে গ্রাহকের তথ্য গোপন থাকবে ?

অ্যাকাউন্ট অ্যাগ্রিগেটর গ্রাহকের নির্দেশ ছাড়া কোনও ভাবেই তার তথ্য সংগ্রহ করতে পারবে না। গ্রাহক নির্দেশ দিলে তবেই তথ্য স্থানান্তরিত হবে। 

Follow Us:
Download App:
  • android
  • ios