দীর্ঘ প্রতীক্ষার অবসানের পর ভারতের মাটিতে অবতরণ করল রাফাল যুদ্ধবিমান। ৭ হাজার কিমি পথ অতিক্রম করে এদিন আম্বালার বিমানঘাঁটিতে অবতরণ করে পাঁচটি রাফাল যুদ্ধবিমান। অবতরণের সঙ্গে সঙ্গেই তাদের দেওয়া হয় ওয়াটার স্যালুট। রাফায়েলের অবতরণের মুহূর্তে সেখানে উপস্থিত ছিলেন বায়ুসেনা প্রধান, সিডিএস বিপিন রাওয়াত সহ বাহিনীর অন্যান্য উচ্চপদস্থ কর্তারা।

আরও পড়ুন: ভারতীয় আকাশ সীমায় ৫ রাফাল যুদ্ধবিমান, সেনা পরিবারের নতুন সদস্যকে স্বাগত জানাল আইএনএস কলকাতা , পথ দেখাল সুখোই

রাফালের আগমন নিয়ে গোটা দেশেই ছিল আজ উৎসাহ। সেই উৎসাহ থেকে বাদ যাননি খোদ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাফালের আগমনের প্রতিটি খবর নিজের ট্যুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছেন রাজনাথ। রাফাল এদেশে মাটি ছুঁতেই রাজনাথ প্রতিরক্ষামন্ত্রী হিসাবে সবার প্রথমে ট্যুইট করে জানান, আম্বালায় নিরাপদেই অবতরণ করেছে এই অত্যাধুনিক যুদ্ধহাজাজ। 

 

 

ভারতে রাফায়েল যুদ্ধবিমান অবতরণ করতেই পাকিস্তান ও চিনকে কড়া বার্তা দিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। এদিন রাফায়েলে আম্বালাতে অবতরণ করতেই ট্যুইট করে রাজনাথ বলেন, 'যারা ভারতের সীমান্ত নিয়ে ছেলেখেলা করছে তাঁরা এবার সমঝে যাক।'

 

 

প্রতিরক্ষামন্ত্রীর কথায়, ‘‌যে বা যাঁরা ভারতের সীমানা ও সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন তুলছে, ভারতীয় বায়ুসেনায় রাফালের সংযুক্তিকরণ তাঁদের চিন্তা বাড়াবেই। আর রাফাল নিয়ে সব বিতর্কের উত্তরও বোধহয় আজ দেওয়া হয়ে গেল। কারণ, ভারতের মাটি স্পর্শ করা রাফাল বিমানগুলি সক্রিয়। এর অস্ত্র বহন করা ক্ষমতা, র‌্যাডার, অন্য সেন্সর ও সমস্ত প্রযুক্তি অত্যাধুনিক এবং পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ। ভারতীয় বায়ুসেনা দেশের যে কোনও বিপদের মুখে দাঁড়িয়ে লড়াই করতে এখন আগের থেকে অনেক বেশি শক্তিশালী।'

শুধু প্রতিরক্ষামন্ত্রীই নন প্রধানমন্ত্রীও আম্বালায় রাফালের আগমনকে স্বাগত জানিয়ে ট্যুইট করেন এদিন।  সংস্কৃত ভাষায় ট্যুইট করে তিনি বলেছেন, দেশে নয়া দিগন্ত খুলে দিল রাফাল জেট।

 

 

একই ভাবে এদেশে রাফালের মত যুদ্ধে পারদর্শী ফাইটার জেট নিয়ে আসার জন্য প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 

 

চিনের সঙ্গে সংঘাতের আবহে রাফাল যুদ্ধবিমানের হাত ধরে বায়ু-সেনার শক্তিবৃদ্ধি গোটা দেশকেই নতুন করে অক্সিজেন জোগাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে ২০১৬ সালের ভারত ও ফ্রান্সের চুক্তি অনুযায়ী মোট  ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান পাবে ভারত। তার মধ্যেই প্রথম ৫টি চলে এল।

আরও পড়ুন: রাফাল না চিনের জে ২০, নাকি পাকিস্তানের এফ ১৬, দেখে নিন যুদ্ধক্ষেত্রে এগিয়ে কোনটি

বায়ুসেনা সূত্রে খবর পাঁচটি রাফাল বুধবার ভারতে এলেও এদিন  সরকারিভাবে রাফালের অন্তর্ভুক্তি হচ্ছে না। অগাস্ট মাসে আনুষ্ঠানিকভাবে বিমানগুলিকে বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হবে। জানা যাচ্ছে  দ্বিতীয় ব্যাচের আরও ৫ টি বিমান চলতি বছরের অক্টোবর-নভেম্বর মাসেই  ভারতে আসবে।