এসে পড়ল সেই মহেন্দ্রক্ষণ। ভারতের মাটি ছুঁয়ে ফেলল ফ্রান্স থেকে ৭ হাজার কিলোমিটার পেরিয়ে আসা পাঁচ পাঁচটি রাফাল যুদ্ধবিমান। তার আগেই ভারত মহাসাগরে ভারতীয় সেনার নতুন সদস্যকে স্বাগত জানাল আইএনএস কলকাতা। রাফালগুলিকে পথ দেখিয়ে এদেশে নিয়ে আসে ভারতের আরেক অগ্রণী যুগ্ধবিমান সুখোই।

 

 

আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল, এদিন অম্বালায় কয়েক পশলা বৃষ্টি হতে পারে। মেঘলা আকাশেই এদেশের মাটি ছুঁল রাফাল। আম্বালায় পৌঁছতেই রাফালগুলিকে ওয়াটার স্যালুট দেওয়া হয়। 

 

আরও পড়ুন: রাফাল না চিনের জে ২০, নাকি পাকিস্তানের এফ ১৬, দেখে নিন যুদ্ধক্ষেত্রে এগিয়ে কোনটি

বায়ুসেনা সূত্রে খবর পাঁচটি রাফাল বুধবার ভারতে এলেও এদিন  সরকারিভাবে রাফালের অন্তর্ভুক্তি হচ্ছে না। অগাস্ট মাসে আনুষ্ঠানিকভাবে বিমানগুলিকে বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হবে।

 

জানা যাচ্ছে  দ্বিতীয় ব্যাচের আরও ৫ টি বিমান চলতি বছরের অক্টোবর-নভেম্বর মাসেই  ভারতে আসবে। এদিকে এদিন সকাল ১১টা নাগাদ সংযুক্ত আরব আমিরশাহির আল-ডাফরা ফরাসি বায়ুসেনা ঘাঁটি থেকে উঅম্বালার উদ্দেশে রওনা দেয় ৫ টি রাফাল যুদ্ধবিমান। রাফালগুলিকে স্বাগত জানাতে আম্বালায় স্বয়ং উপস্থিত ছিলেন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদোরিয়া।

আরও পড়ুন: নতুন শক্তিতে বলীয়ান দেশের সেনা, জেনে নিন কী কী কারণে অদ্বিতীয় ভারতের নতুন যুদ্ধবিমান রাফাল

এদিকে এদিন সকালেই সংযুক্ত আরব আমিরশাহির আল-ডাফরা বায়ুসেনা ঘাঁটির কাছে আছড়ে পড়ে দুটি ইরানি ক্ষেপণাস্ত্র। সেই সময় বায়ুসেনা ঘাঁটিতে ছিল রাফাল যুদ্ধবিমানগুলি। তবে, এই হানায় রাফাল ও  ভারতীয় চালকদের কোনও ক্ষতি হয়নি। বলেই জানা গিয়েছে।