শনিবার, ভুটানের রাজধানী থিম্পুতে স্যাটেলাইট আর্থ স্টেশনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাউথ এশিয়া স্যাটেলাইটে বেশ কিছু সামাজিক পরিষেবা মিলবে এই স্পেস স্টেশনটি থেকে। এই স্টেশনটি তৈরি করেছে বেঙ্গালুরুর আলফা ডিজাইন টেকনোলজিস লিমিটেড।

আঞ্চলিক কুটনীতির অংশ হিসেবে ২০১৪ সালে ভারত তার ছোট প্রতিবেশী দেশগুলি অর্থাৎ আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কাকে একটি যোগাযোগের উপগ্রহের পরিষেবা দেওয়ার কথা বলা হয়। ২০১৭ সালের মে মাসে এই বিবিধ ব্যবহারের কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়।

এই উপগ্রহের মাধ্যমে সরকারি ও ব্য়াঙ্কিং বিভিন্ন পরিষেবার সঙ্গে সঙ্গে টেলি-এডুকেশন, টেলি-মেডিসিন, টেলিভিশন সম্প্রচার, আবহাওয়ার পূর্বাভাস, বিপর্যয়ের নিরীক্ষণ, প্রাকৃতিক সম্পদের মানচিত্রকরণের মতো পরিষেবা পাওয়া যাবে।  

আলফা ডিজাইন টেকনোলজিস লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়েছে মাত্র নয় মাসেই থিম্পুর আর্থ স্টেশনটি গড়ে তোলা হয়েছে। তবে শুধু ভুটানেই নয়, বাকি দেশগুলিতেও আর্থ স্টেশন গড়ে তুলছে আলফা ডিজাইন টেকনোলজিস লিমিটেডই। মালদ্বীপের আর্থ স্টেশনটি ইতিমধ্য়েই কাজ করতে শুরু করেছে। নেপালেরটি ডিসেম্বর থেকে কাজ করা শুরু করবে। তারপর হাত দেওয়া হবে আফগানিস্তানে।