আবারও দুই তরুণ কাশ্মীরি যুবকের জঙ্গিঘাঁটিতে যোগ দেওয়ার খবর পাওয়া গেল। প্রসঙ্গত আজ থেকে প্রায় পাঁচ মাস আগেই উত্তর কাশ্মীরের বারামুলাকে প্রশাসনের তরফ থেকে 'জঙ্গিমুক্ত' হিসাবে ঘোষণা করা হয়েছিল। কারণ গত জানুয়ারি মাসে সেখানে অবশিষ্ট শেষ তিন জঙ্গিকে নিকেশ করার কথা ঘোষণা করা হয়েছিল। 

কিন্তু এই ঘটনার ঠিক পাঁচ মাস পরেই  আবার দুই কাশ্মীরি যুবকের জঙ্গিদলে যোগ দেওয়ার খবর পাওয়া গেল। মঙ্গলবার সোশ্যাল মিডিয়ায় আরিফ মকবুল ভাট এবং উজাইর আমিন ভাট নামে দুই কাশ্মীরি যুবকের ছবি ভাইরাল হয়েছে। ছবিতে দেখা গিয়েছে ওই দুই যুবক রাইফেল ও পিস্তল হাতে কার্যত 'জেহাদ' ঘোষণা করেছে। এই ছবিই এখন কার্যত হাতে হাতে ঘুরছে নেটিজেনদের। অনুমান করা হচ্ছে, আরিফ মকবুল ভাট যোগ দিয়েছে হিজবুল মুজাহিদিন-এ এবং উজাইর আমিন ভাট যোগ দিয়েছে লস্কর-ই-তৈবা-য়। 

মায়ের প্রাতঃরাশ বাকি, ছেড়ে দিয়েছে ট্রেন, চেন টেনে শ্রীঘরে ঠাঁই হল ছেলের

প্রসঙ্গত, এর আগে গত রবিবার বারামুলায় এক অজ্ঞাত পরিচয় ব্যক্তির হাতে খুন হন ২৫ বছর বয়সী সমীর আহমেদ আহঙ্গার। এর আগে গত মার্চ মাসে নিহত হন ৩৫ বছরের আর্জামান্দ মাজিদ ভাট নামে এক কেমিস্ট। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, এই বছরে গোটা কাশ্মীর উপত্যকায় প্রায় ৫০ জন কাশ্মীরি যুবক জঙ্গিদলে নাম লিখিয়েছে, যাদের অধিকাংশই দক্ষিণ কাশ্মীরের।