Asianet News BanglaAsianet News Bangla

ভারতীয় তরুণকেই বাছল রাষ্ট্র সংঘ, যিনি কাচ থেকে তৈরি করেছিলেন বালি

কাচের বোতল থেকে বালি বানিয়েই যাত্রা শুরু করেছিলেন। কিন্তু সেই যাত্রাপথে যে খ্যাতির শীর্ষে তাঁকে পৌঁছে দেবে তা হয়তো কল্পনা করতে পারেননি ভারতীয় তরুণ ১৮ বছরের উদিত সিংহাল। কারণ সাস্টেনেবেল ডেভলপমেন্ট গোলের এক নেতা হিসেবে রাষ্ট্র সংঘ তাঁর নাম ঘোষণা করেছে। তিনি জানিয়েছেন এই সম্মান পেয়ে তিনি খুশি। 

udit singhal 18 year old delhi boy chosen for un sdg programe bsm
Author
Kolkata, First Published Sep 18, 2020, 7:11 PM IST

কাচের বোতল থেকে বালি বানিয়েই যাত্রা শুরু করেছিলেন। কিন্তু সেই যাত্রাপথে যে খ্যাতির শীর্ষে তাঁকে পৌঁছে দেবে তা হয়তো কল্পনা করতে পারেননি ভারতীয় তরুণ ১৮ বছরের উদিত সিংহাল। কারণ সাস্টেনেবেল ডেভলপমেন্ট গোলের এক নেতা হিসেবে রাষ্ট্র সংঘ তাঁর নাম ঘোষণা করেছে। তিনি জানিয়েছেন এই সম্মান পেয়ে তিনি খুশি। দীর্ঘকালীন উন্নয়নের জন্য তিনি আরও একাধিক পরিকল্পনা গ্রহণ করবেন। যা  নাগরিক বোধকে  জাগিয়ে তুলতে সহযোগিতা করবেন। 

নতুন দিল্লির ব্রিটিশ স্কুলের পড়ুয়া তিনি। ২০১৮ সালের শেষের দিকেই শুরু করেছিলেন  'গ্ল্যাস২স্ট্যান্ড' প্রকল্পটি।  কারণ সেই সময় তিনি দেখেছিলেন যে কাঁচের বোতল সংগ্রহের চাহিদা কমে যাচ্ছে। আর অব্যবহৃত কাঁচের বোতল সংরক্ষণের জন্য বড় জায়গার প্রয়োজন ছিল। পাশাপাশি বোতল পরিবহণে খরচও অনেক বেড়ে গিয়েছিল। তাই কাবাডিওয়ালারা কাচের বোতলগুলিকে বাতিল করে দিয়েছিল। অব্যবহৃত কাচের বোতলগুলি রাস্তায় ফেলে দেওয়া হত। কিন্তু  তা বন্ধ করতে এগিয়ে আসেন উদিত সিংহাল। প্রায় ৪০০০ হাজার বোতল  ফেলে দেওয়া বা নষ্ট করা বন্ধ করেছিলেন।  তৈরি করেছিলেন ৪৮১৫ কিলোগ্রাম উচ্চমানের সিলিকা বালি।   কারণ একজাতীয় বালি দীর্ঘ স্থায়ী হয়। 

আগামী দুবছরের জন্য রাষ্ট্র সংঘের এসডিজি যুবদের নেতৃত্বের নাম ঘোষণা করেছে। উদিত তিনি জানিয়েছে, করোনাভাইরাসের এই সংক্রমণের কারণে কিছুটা হলেও প্রভাবিত হয়েছে উন্নয়ন। কিন্তু আগামী দিনে তরুণরা আরও উন্নতি করবে। দীর্ঘস্থায়ী উন্নয়নের জন্য তিনি ও তাঁর দলের সদস্যরা এখনও থেকেই পরিকল্পনা গ্রহণ করছেন। বিশ্বের নানা প্রান্তের ১৮-২৯ বছরের তরুণদের কণ্ঠস্বর তুলে ধরতেই এই উদ্যোগ নিয়েছে রাষ্ট্রসংঘ। তালিকায় রয়েছে পাকিস্তান, সেনেগালসহ ১৭টি দেশের নাম। সেই সব দেশের তরুণরাও বিশ্বের উন্নয়নের জন্য একাধিক জীবনমুখী পরিকল্পনা গ্রহণ করেছিলেন আর তাতে কাজ করে রীতিমত সাফল্য পেয়েছেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios