কেন্দ্রীয় বাজেট ২০২০-তে এল বড় ঘোষণা। আয়কর বিভাগ শীঘ্রই একটি নতুন সিস্টেম চালু করতে চলেছে। যার ফলে প্যান বা স্থায়ী অ্যাকাউন্ট নম্বর-এর কার্ড-এর জন্য করদাতাদের কোনও লম্বা অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করতে হবে না। তাত্ক্ষণিকভাবেই হাতে হাতে পাওয়া যাবে প্যান। তবে এই সুবিধা পাওয়া যাবে শুধু মাত্র আধার কার্ড থাকলে তবেই।

এখন পর্যন্ত প্যান কার্ডের জন্য করদাতাদের অনলাইনে বা ইনকাম ট্যাক্স অফিসে গিয়ে ফর্ম ভরে জমা দিতে হত। কিন্তু, কেন্দ্রীয় বাজেট ২০২০ পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, ওই ব্যবস্থার পাশাপাশি  করদাতাদের করদাতাদের স্বাচ্ছন্দ্য ও সুবিধার্থে আধার ভিত্তিক যাচাইকরণ চালু করা হচ্ছে। অর্থাৎ আধার কার্ড থাকলে তা দেখিয়েই তৎক্ষণাৎ প্যান কার্ড পাওয়া যাবে। কোনও ফর্ম ভরা বা নথিপত্র লাগবে না।

গত বছর থেকে আয়করের ক্ষেত্রে প্যান বা আধার দুটি কার্ডই গ্রহণযোগ্য করা হয়েছে। ২০২০ সালের ৩১ মার্চের মধ্যে প্যান এবং আধার কার্ডের সংযোগ করাও বাধ্যতামূলক করেছে সরকার। আয়কর বিভাগ সাধারণত এনএসডিএল এবং ইউটিআই-আইটিএসএল - দুটি সংস্থার মাধ্যমে প্যান কার্ড ইস্যু করে। আইটিআর ফাইল করা, নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা-সহ বিভিন্ন আর্থিক লেনদেনের ক্ষেত্রেও প্যান থাকা আবশ্যক।