Asianet News BanglaAsianet News Bangla

Indian Railway-ভারতীয় রেলে চালকরা কত ধরণের হর্ন বাজান, জানেন-প্রতিটির রয়েছে আলাদা অর্থ

আপনি কি জানেন ভারতীয় রেলের মোট ১১ রকমের হর্ন বাজানো হয়। এর প্রতিটি অর্থ আবার আলাদা আলাদা।

Unknown Facts-How many types of horns do Indian railway drivers blow bpsb
Author
Kolkata, First Published Oct 31, 2021, 1:23 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা সংক্রমণে ট্রেন চালানো নিয়ে বেশ দ্বিধায় ছিল সরকার। অবশেষে সুখবর। লোকাল ট্রেনের চাকা গড়াতে চলেছে রাজ্যে। প্রায় ৬মাস পর অনুমতি মিলেছে লোকাল ট্রেন চালানোর। জানা গিয়েছে রাজ্যের চার কেন্দ্রে উপনির্বাচন শেষ হওয়ার পর অর্থাৎ ৩১ অক্টোবর থেকেই চালু হবে লোকাল ট্রেন পরিষেবা। ট্রেন সহজ যাতায়াতের একটি মাধ্যম। কম খরচে যাতায়াতের জন্য কোটি কোটি মানুষের ভরসা ট্রেন। 

কিন্তু সেই ট্রেন (Train) সম্পর্কে কতটা জানি আমরা। কতটা জানি ভারতীয় রেল(Indian Rail) সম্পর্কে। ট্রেনে সফরকালীন অবশ্যই হর্ন (Horn) শুনে থাকবেন কিংবা প্ল্যাটফর্মে দাঁড়িয়ে থাকার সময়। তবে আপনি কি জানেন ভারতীয় রেলের মোট ১১ রকমের হর্ন(types of horns) বাজানো হয়। এর প্রতিটি অর্থ আবার আলাদা আলাদা। ট্রেনচালক বিভিন্ন বার্তা দিতে বিভিন্ন রকম হর্ন বাজিয়ে থাকেন। জেনে নিন কোন হর্নের কী অর্থ-

Unknown Facts-How many types of horns do Indian railway drivers blow bpsb

১) ওয়ান শর্ট হর্ন — কিছু সময়ের জন্য একটি বার বাজানো হয়। এর অর্থ হলো ট্রেন ইয়ার্ডে যাবে সাফাইয়ের জন্য। শিয়ালদহ, হাওড়ার মতো বড়-বড় স্টেশনে এই ধরনের হর্ন কানে আসে।

২) টু শর্ট হর্ন — পরপর দুটো কম সময়ে বাজানো হয়। ট্রেন ছাড়ার সময় এই হর্নটি বাজানো হয়। এই হর্ন বাজিয়ে ট্রেন ছাড়ার সিগন্যাল চাওয়া হয় গার্ডের কাছে। 

৩) থ্রি শর্ট হর্ন — পরপর তিনটি হর্ন! এটি বিপদের কথা বলে। যখন চালক কোনভাবে বুঝতে পারেন তিনি নিয়ন্ত্রণ হারিয়েছেন তখন এটা বাজান। এটা বাজালে গাঁট বুঝতে পারেন ট্রেন চালক থামাতে পারছেনা। তখন তিনি গার্ড ভ্যাকুয়াম ব্রেক এর সাহায্যে ট্রেন থামানোর চেষ্টা করেন।

৪) ফোর শর্ট হর্ন — চারবার ছোট ছোট হর্ন বাজানো মানে এটি বিপদের লক্ষণ, এর অর্থ ট্রেনে কোন যান্ত্রিক ত্রুটি হয়েছে আর যাওয়া সম্ভব নয়।

৫) ওয়ান লং, ওয়ান শর্ট হর্ন — যখন একবার লম্বা হর্ন বাজিয়ে ছোট্ট হর্ন দেয় তখন নির্দেশ পাঠানো হয় যে ট্রেন চালু করার আগে গার্ড যাতে ব্রেক পাইপ সিস্টেম চালু করেন।

৬) টু লং, ওয়ান শর্ট হর্ন — লম্বা দুটি হর্ন বাজিয়ে ছোট্ট হর্ন দিয়ে চালক গার্ডকে ইঞ্জিনের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য নির্দেশ দিয়ে থাকেন।

Unknown Facts-How many types of horns do Indian railway drivers blow bpsb

৭) টানা হর্ন —একটানা হর্নটি বেশিভাগ দ্রুতগামী ট্রেন বাজিয়ে থাকে। এর অর্থ হলো ট্রেনটি পরপর কয়েকটি স্টেশনে থামবে না।

৮) দুটি হর্ন থেমে থেমে — যখন কোন ট্রেন রেলওয়ে ক্রসিং পার করে তখন এই ধরনের শব্দ শোনা যায়।

৯) দুটি লং ও একটি শর্ট হর্ন — এর মানে হল ট্রেনটি নিজের ট্রাক বা লাইন পরিবর্তন করেছে।

Bank holidays November 2021- নভেম্বরে ১৭ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন বাংলায় কবে

এই পাঁচ বলিউড সেলিব্রিটির কেরিয়ার প্রায় নষ্ট করে দিয়েছিলেন সলমন খান

১০) দুটি শর্ট ও একটি লং হর্ন — প্রথমে দুটি ছোট ছোট হর্ন বাজিয়ে একটা লম্বা হন দেওয়ার মানে হল কোন যাত্রী চেন টেনে ট্রেন থামানোর চেষ্টা করেছেন কিংবা গার্ড ভ্যাকুয়াম ব্রেক ব্যবহার করেছেন।

১১) ছটি শর্ট হর্ন — টানা পরপর ছোট ছোট ছোট হর্ন বাজানোর অর্থ হল বড় বিপদের আশঙ্কা। বিশেষ করে আপাতকালীন সময়ে ট্রেন চালকরা এটি বাজিয়ে থাকেন। সেই সময় গার্ড এবং যাত্রীদের সতর্ক করেন ট্রেন চালক।

Follow Us:
Download App:
  • android
  • ios