দুই মাসেরও বেশি সময় ধরে দেশব্যাপী লকডাউন পর্ব কাটিয়ে ভারত প্রবেশ করেছে আনলকের প্রথম দফায়। তালা খোলার লক্ষ্যে আরও এক পদক্ষেপ নিল কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। বৃহস্পতিবার রেস্তোঁরাগুলির জন্য নতুন একটি নির্দেশিকা জারি করল তারা।

তাতে বলা হয়েছে, কন্টেইমেন্ট জোনের রেস্তোরাঁগুলি বন্ধই থাকবে। বাকি এলাকার রেস্তোরাগুলি খুলবে, তবে তাদের মানতে হবে সংশ্লিষ্ট রাজ্যের নির্ধারিত বিধি। আর কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে রেস্তোঁরায় বাধ্যতামূলক স্যানিটাইজার এবং থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা রাখতে হবে। উপসর্গহীন কর্মীদেরই  কাজের অনুমতি দেওয়া হবে এবং রেস্তোঁরার অন্দরে সবসময় মুখোশ পরতে হবে।

রেস্তোরাঁয় বসে খাওয়ার থেকে খাবার বাড়িতে নিয়ে যাওয়ার বিষয়ে গ্রাহকদের উৎসাহিত করা হবে। খাদ্য বিতরণকারী কর্মীদের খাওয়ারের প্যাকেট গ্রাহকের দরজার সামনে রাখতে হবে, সরাসরি হস্তান্তর করা তলবে না। তাদের রেস্তোঁরাগুলির পক্ষ থেকে থ্রামাল স্ক্রিনিং করতে হবে।

বসে খাওয়ার ক্ষেত্রে পর্যাপ্ত সামাজিক দূরত্ব বজায় রেখে বসার ব্যবস্থা করতে হবে। রেস্তোঁরাগুলি যত বসার জায়গা আছে তার অর্ধেক লোক বসার অনুমতি দেওয়া হবে। দিতে হবে ফেলে দেওয়া যায় এমন মেনুকার্ড, কাপড়ের ন্যাপকিনের পরিবর্তে ভাল মানের কাগজের ন্যাপকিন। টাকাপয়সা দেওয়া-নেওয়া হতে হবে যোগাযোগহীন। ডিজিটাল লেনদেন করলেই ভালো।