Asianet News BanglaAsianet News Bangla

UP Election: অযোধ্যা থেকেই কি ভোট যুদ্ধে নামছেন যোগী আদিত্যনাথ, BJP-র প্রার্থী তালিকা ঘিরে জল্পনা

উত্তরপ্রদেশের বিধানসভা ভোট ঘিরে সাজো সাজো রব গেরুয়া শিবিরে। এদিকে অযোধ্যা থেকে কি যোগী আদিত্যনাথ ভোটে দাঁড়াচ্ছেন, বিজেপির প্রার্থীতালিকা নিয়ে ইতিমধ্যেই বড়সড় জল্পনা রাজনৈতিক মহলে।  

UP Assembly Election 2022 Yogi Adityanath can be a candidate from Ayodhya in Uttar Pradesh Assembly Election 2022 RTB
Author
Kolkata, First Published Jan 13, 2022, 5:15 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উত্তরপ্রদেশের বিধানসভা ভোট ঘিরে ( UP Assembly Election 2022 )  সাজো সাজো রব গেরুয়া শিবিরে। এদিকে অযোধ্যা থেকে কি যোগী আদিত্যনাথ ( Yogi Adityanath) ভোটে দাঁড়াচ্ছেন, বিজেপির প্রার্থীতালিকা নিয়ে ইতিমধ্যেই বড়সড় জল্পনা রাজনৈতিক মহলে। কিন্তু অযোধ্যা পাহাড়ই কেন, রাজনীতির রহস্য লুকিয়ে দিল্লিতে বিজেপির বৈঠকে (BJP's Meeting in Delhi)।

উল্লেখ্য, ইতিমধ্যেই ৫ রাজ্যের বিধানসভা ভোটের দিনক্ষণ জানিয়ে দিয়েছে কমিশন। যার মধ্যে ৭ দফা ভোটে ফেব্রুয়ারি থেকে মার্চ জুড়ে চলবে ভোট উত্তরপ্রদেশে। এই বিধানসভা ভোট বিজেপির ভাগ্য নির্ধারণের বছর। আর এই মুহূর্তে উত্তরপ্রদেশে সবথেকে বড় প্রশ্ন একটাই যোগী আদিত্যনাথ কোন কেন্দ্র থেকে ২০২২ এর ভোট যুদ্ধে নামছেন। যদিও অযোধ্যা থেকে যোগী লড়তে চলেছেন বলেই রাজনৈতিক মহলের একাংশের দাবি। মঙ্গলবার দিল্লিতে বৈঠকে বসেছিলেন, উত্তরপ্রদেশের শীর্ষ নের্তৃত্ব। উপস্থিত ছিলেন যোগী আদিত্যনাথও। আর সেখানেই উত্তরপ্রদেশের বিধানসভা ভোটের প্রার্থী তালিকা নিয়ে আলোচনা হয়েছে। ওই বৈঠকেই এক বিজেপি নেতার দাবি অনুযায়ী, অযোধ্যা থেকে যোগী আদিত্যনাথের ভোটের লড়ার বিষয়টি উঠেছে।

এদিকে চলতি বছরের আসন্ন বিধানসভা ভোটে যে অযোধ্যা পাহাড় অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়, তা বলার অপেক্ষা রাখে না। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে আদলতে বিচারাধীন থাকার পর ২০১৯ সালে রামমন্দির নির্মানের রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। তারপরেই শুরু হয়েছে পূর্ণদমে কাজ। মূলত ১৯৯০ সাল থেকেই এই দাবি নিয়ে এগিয়ে চলেছে গেরুয়া শিবির। তবে শুধু অযোধ্যাই নয়, মথুরা থেকেও তিনি দাঁড়াতে পারেন বলে শোনা গিয়েছে। সূত্রের খবর, যোগী আদিত্যনাথ অযোধ্যা অথবা মথুরা , এই দুটির কোনও একটি আসন থেকে লড়াই করতে পারেন বলে মঙ্গলবারের বৈঠকে আলোচনা হয়েছে। তবে চূড়ান্ত কিছুই হয়নি। প্রসঙ্গত, মথুরার বিজেপি নেতা হরনাথ যাদম জেপি নাড্ডাকে চিঠি লিখে দাবি জানিয়েছিলেন, যোগী আদিত্যনাথ যেনও মথুরা থেকেই প্রার্থী পদে দাড়িয়ে ভোট যুদ্ধে লড়াই করেন।

নির্বাচন কমিশনের তরফে সুশীল চন্দ্র জানিয়েছেন, ১০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ অবধি ৪০৩ আসনে উত্তরপ্রদেশে বিধানসভা ভোট।  ইতিমধ্যেই উত্তরপ্রদেশে প্রচার শুরু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী মোদী উত্তরপ্রদেশ নির্বাচনের আগে নতুন স্লোগান তৈরি করেছেন, ইউপি এবং যোগী, সবে মিলে উপযোগী। তবে এই স্লোগানের জবাবে সমাজবাদী প্রার্টি প্রধান অখিলেশ যাদব বিজেপি শাসিত যোগী সরকারকে কটাক্ষ করে বলেছেন, বর্তমান সরকার ইউপি-র জন্য মোটেই উপযোগী নয়। অনুযোগী অর্থাৎ অকেজো। প্রসঙ্গত, সতেরো সালের পর উত্তরপ্রদেশে যাবতীয় শক্তিকে পিছনে সরিয়ে পদ্ম ফোটায় বিজেপি। তবে এবারও যোগীর সঙ্গেই জড়িয়ে রয়েছে আসন্ন ভোটের বিজেপির ভাগ্য। যোগী না যাদব, কে শেষ হাসি হাসবে, এনিয়ে ইতিমধ্যে উত্তরপ্রদেশের পঞ্চায়েত ভোটের পর থেকে নানা জল্পনা আকাশে বাতাসে ভেসে বেড়াচ্ছে। যদিও এর উত্তর মিলবে ১০ মার্চেই।

 

 

Follow Us:
Download App:
  • android
  • ios