Asianet News BanglaAsianet News Bangla

COVID-19 Vaccine-সব নাগরিকের ডবল ডোজ টিকাকরণ সম্পূর্ণ, উত্তরপ্রদেশের নয়া সাফল্য

 রাজ্য সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে জনসংখ্যার চার কোটিরও বেশি মানুষকে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে। রাজ্যে ১০.৩২ কোটিরও বেশি মানুষ করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে। 

UP becomes first state to fully vaccinate over 4 crore people bpsb
Author
Kolkata, First Published Nov 17, 2021, 8:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নয়া সাফল্য উত্তরপ্রদেশের (Uttar Pradesh) যোগী আদিত্যনাথ সরকারের। বুধবার রাজ্য সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে যে জনসংখ্যার (population) চার কোটিরও বেশি মানুষকে সম্পূর্ণরূপে টিকা (COVID-19 vaccine) দেওয়া হয়েছে। রাজ্যে ১০.৩২ কোটিরও বেশি মানুষ করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে। বর্তমানে এই রাজ্যে একশোরও কম সক্রিয় করোনা কেস রয়েছে বলে যোগী সরকার জানিয়েছে। 

গত কয়েক সপ্তাহ ধরেই উত্তরপ্রদেশের টিকাকরণে নয়া গতি এসেছে বলে সরকার সূত্রে খবর। সেপ্টেম্বরের শুরুতে, যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন এই রাজ্য ভারতে টিকাকরণে করোনা ভ্যাকসিন ডোজ পরিচালনাকারী প্রথম স্থানে এসেছে। এই তালিকায় মহারাষ্ট্র দ্বিতীয় স্থানে রয়েছে, যেখানে মোট ১০.৪৬ কোটি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। ১৭ই নভেম্বর বিকেল চারটে পর্যন্ত পাওয়া কো-উইন অ্যাপের ডেটা জানাচ্ছে মোট ১৪,৩৭,৩০,৭০৭টি ভ্যাকসিনের ডোজ এখনও পর্যন্ত দেওয়া হয়েছে। এর মধ্যে বেশিরভাগ ব্যক্তিই Covishield বেছে নিয়েছেন, যাদের অধিকাংশই ১৮-৪৪ বছর বয়সী।

এই প্রেক্ষিতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ টুইট করেছেন যে উত্তরপ্রদেশ দেশের প্রথম রাজ্য, যেখানে চার কোটিরও বেশি নাগরিককে করোনা ভ্যাকসিনের উভয় ডোজ সহ সম্পূর্ণ সুরক্ষা কভার প্রদান করা হয়েছে। এই কৃতিত্বটি প্রধানমন্ত্রীর দক্ষ পরিচালনায় সম্ভব হয়েছে। এজন্য সম্পূর্ণ কৃতিত্ব প্রাপ্য রাজ্যের সব স্বাস্থ্যকর্মী এবং সমস্ত নাগরিকদের। 

যদিও উত্তরপ্রদেশ এই বছরের শুরুর দিকে তার প্রাথমিকভাবে ধীরগতির টিকাকরণের জন্য সমালোচিত হয়েছিল। তবে ধীরে ধীরে পরিস্থিতি ব্যাপকভাবে পরিবর্তিত হয়। এই মাসের শুরুর রিপোর্টগুলি ইঙ্গিত দেয় যে রাজ্যের প্রতি তিনজন যোগ্য ব্যক্তির মধ্যে কমপক্ষে দুজন ভ্যাকসিনের অন্তত একটি ডোজ গ্রহণ করেছে। ডোর টু ডোর ক্যাম্পেনিং, গ্রামীণ এলাকায় আউটরিচ প্রোগ্রাম সহ অন্যান্য উদ্যোগগুলি এই প্রচেষ্টাকে বাড়িয়ে তুলতে সাহায্য করে বলে জানায় রাজ্য সরকার।

Mysterious lake -ভারতের এই হ্রদের ওপর দিয়ে উড়েছিল অনেক বিমান,আর মেলেনি খোঁজ

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

জেলা পর্যায়ে, লখনউ টিকাকরণের সবচেয়ে এগিয়ে। এখানে ৪৮.৬৪ লক্ষ টিকা দান করা হয়েছে। এরপরেই রয়েছে প্রয়াগরাজে এবং গাজিয়াবাদে যথাক্রমে ৩৯.৩৯ লক্ষ এবং ৩৫.৪৪ লক্ষ ডোজ দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের ডেটা নির্দেশ করে যে রাজ্যে ৯৯টি সক্রিয় কোভিড-১৯ কেস রয়েছে। এখনও অবধি, ১৬.৮৭ লক্ষেরও বেশি লোক করোনা ভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছে। এছাড়াও রাজ্যে মোট করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ২২,৯০৯। 

এদিকে, কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তি অনুসারে, আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, স্পেন, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বাংলাদেশ, ফিনল্যান্ড, ক্রোয়েশিয়া, হাঙ্গেরি, রাশিয়া, ফিলিপিন্স, কাতার, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তুরস্ক, নেপাল ও ইজরায়েল সহ অন্য দেশগুলিকে সরকারি বিজ্ঞপ্তিতে 'ক্যাটাগরি এ' তালিকাভুক্ত করা হয়েছে। যদিও এই ৯৯টি দেশের ভ্রমণকারীদের শুধুমাত্র বাধ্যতামূলক কোয়ারেন্টাইন থেকে মুক্তি দেওয়া হয়েছে। কিন্তু, করোনা সংক্রান্ত অন্য নিয়মগুলি তাঁদের মেনে চলতে বলা হয়েছে সরকারের তরফে। 

Follow Us:
Download App:
  • android
  • ios