গত বছর কৃষকদের আন্দোলন, ভারতের কেন বিশ্বের কাছে জায়গা করে নিয়েছিল। সেই কৃষকদের জন্য তৈরি হয়েছিল  প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি। যার জেরে কৃষকরা বছরে প্রায় ছয় হাজার টাকা সাহায্য পাবেন। কিন্ত  প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রয়োগের বেশ কিছু ভুলভ্রান্তির জেরে উত্তরপ্রদেশেক ১.৩ কোটি কৃষক এই  সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন বলে মনে করা হচ্ছে। 

উত্তর প্রদেশের মুখ্য সচিব আর কে তিওয়ারি ৩০ নভেম্বরের মধ্যে যাবতীয় তথ্য সংশোধন করে ১ ডিসেম্বর থেকে সমস্ত সুবিধাভোগীদের তাঁদের পাওনা পাওয়ার বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দিয়ে জেলা ম্যাজিস্ট্রেটকে একটি চিঠি দিয়েছেন বলে জানা গিয়েছে। চিঠিতে জানানো হয়েছে, কেন্দ্রের কাছে উত্তরপ্রদেশের ১.১১ কোটি কৃষকের তথ্য ভুল গিয়েছে।  কৃষকদের নামের সঙ্গে তাঁদের আধার কার্ডের ঠিকানা মেলেনি বলে জানা গিয়েছে।  ৩০ নভেম্বরের মধ্যে এই তথ্য সঠিক না হলে, ওই কৃষকরা প্রধানমন্ত্রীর কৃষকদের জন্য করা এঅ প্রকল্প থেকে বঞ্চিত হবেন। 

এছাড়াও চিঠিতে উল্লেখ রয়েছে, কমপক্ষে ২০ লক্ষ কৃষকের ব্যাঙ্কের তথ্য ভুল দেওয়া হয়েছে।  এই বিষয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অসন্তোষ প্রকাশ করেছেন বলে জানা গিয়েছে। উত্তর প্রদেশ প্রধানত কৃষিপ্রধান রাজ্য। সেখানে এই ধরনের ভ্রান্তির জেরে স্বাভাবিকভাবেই কৃষকরা আরও চাপের মুখে পড়বে বলে মনে করা হচ্ছে। চলতি বছর ফেব্রুয়ারি মাসে প্রাক্তন অর্থমন্ত্রী পীযুশ গোয়েল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের কথা ঘোষণা করেন।  সেখানে কৃষকদের বছরে ছয় হাজার টাকা সাহায্যের কথা বলা হয়ে থাকে।