Asianet News BanglaAsianet News Bangla

ডিজিটাল লেনদেন পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে, ঘোষণা করল অর্থ মন্ত্রক

“UPI পরিষেবাগুলির জন্য কোনও চার্জ ধার্য করা নিয়ে সরকারের কোনও সিদ্ধান্ত নেই”, টুইট করে জানিয়েছে ভারতীয় অর্থ মন্ত্রক।

Upi remains free, no charges has to give for the transaction, says finance ministry ANBSS
Author
Kolkata, First Published Aug 22, 2022, 8:32 AM IST

UPI হলো একধরনের ইন্টারফেস, যার মাধ্যমে আপনি একটি মাত্র উইন্ডো থেকে আপনার ব্যাংক একাউন্টগুলির মাধ্যমে কাউকে টাকা ট্রান্সফার করতে পারবেন। এর মানে হলো আপনি এই UPI এর মাধ্যমে যে কারোর কাছে থেকে টাকা নিতে বা পাঠাতে পারেন।

ভারত সরকার UPI (ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস) পরিষেবাগুলিতে কোনও চার্জ ধার্য করবে না। ইউপিআই লেনদেনের একটি পরিষেবা চার্জ বহন করার সম্ভাবনা থাকতে পারে বলে অনলাইনে গুজব শুরু হওয়ার পরে, অর্থ মন্ত্রক রবিবার এই খবর অস্বীকার করেছে। একটি টুইটে অর্থ মন্ত্রক জানিয়েছে যে UPI বিনামূল্যে থাকবে।

"ইউপিআই জনসাধারণের জন্য প্রচুর সুবিধা এবং অর্থনীতির জন্য উৎপাদনশীলতা লাভের একটি ডিজিটাল মাধ্যম যা জনসাধারণের ভালো। UPI পরিষেবাগুলির জন্য কোনও চার্জ ধার্য করা নিয়ে সরকারের কোনও সিদ্ধান্ত নেই। পরিষেবা প্রদানকারীদের  খরচ পুনরুদ্ধারের জন্য অন্যান্য উপায় গ্রহণ করতে হবে।" অর্থ মন্ত্রকের টুইটে জানানো হয়।


"সরকার গত বছর ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমের জন্য আর্থিক সহায়তা প্রদান করেছিল এবং ডিজিটাল পেমেন্টগুলিকে আরও বেশি করে গ্রহণে উৎসাহিত করতে এবং অর্থনৈতিক এবং ব্যবহারকারীর সুবিধা অনুযায়ী পেমেন্ট প্ল্যাটফর্মের প্রচারের জন্য এই বছরও একই ঘোষণা করেছে," মন্ত্রক যোগ করেছে।

এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জুলাই মাসে ইউপিআই লেনদেন ৬ বিলিয়ন ছাড়িয়ে যাওয়ার প্রশংসা করেছিলেন।

২০১৬ সালের পর থেকে জুলাই মাসে ডিজিটাল লেনদেনের সংখ্যা ছিল সর্বোচ্চ। "এটি একটি অসামান্য কৃতিত্ব। এটি নতুন প্রযুক্তি গ্রহণ এবং অর্থনীতিকে পরিচ্ছন্ন করার জন্য ভারতের জনগণের সম্মিলিত সংকল্পকে নির্দেশ করে। ডিজিটাল পেমেন্টগুলি COVID-19 মহামারীর সময় বিশেষভাবে সহায়ক ছিল," মোদী টুইট করেছিলেন।

আরও পড়ুন-
বন্ধ হয়ে গিয়েছিল UPI সার্ভার, আর্থিক লেনদেন করতে গিয়ে নাজেহাল মানুষ
ইন্টারনেট ছাড়াই মোবাইলে উপিআই ব্যবহার করুন, দেখে নিন এর স্টেপ বাই স্টেপ
একটি অ্যাপেই চেটিং থেকে আর্থিক লেনদেনের সুবিধা, সঙ্গে দোসর ব্যাঙ্ক ব্যালেন্স দেখার সুযোগ

Follow Us:
Download App:
  • android
  • ios